জাতীয়

৮০০ কোটি টাকার প্রকল্প, শহরের সুবিধা গ্রামে

মোহনা অনলাইন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের (২০১৮) আগে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের বিশেষ অঙ্গীকার ছিল ‘আমার গ্রাম, আমার শহর’। সরকারের মেয়াদ শেষ হয়ে এলেও এই অঙ্গীকার বাস্তবায়নে অগ্রগতি খুব একটা ছিল না। শহরের সুবিধা গ্রামে নিতে গত জুলাইয়ে ৮০০ কোটি টাকা ব্যয়ের একটি পাইলট (পরীক্ষামূলক) প্রকল্প নিয়েছে সরকার।

প্রকল্পটির মাধ্যমে ১৫টি গ্রামে শহরের সুবিধা নিশ্চিত করা হবে। তবে সরকারের চলতি মেয়াদে এই প্রকল্পের কাজ শুরু করা নিয়ে সংশয় রয়েছে। ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগের দেওয়া ইশতেহারে বলা হয়, প্রতিটি গ্রামে আধুনিক নগরের সুবিধা দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা বলছেন, এই অঙ্গীকারে দেশের গ্রামগুলোকে শহরে রূপান্তরের কথা বলা হয়নি। প্রতিটি গ্রামে আধুনিক নগরের সুবিধা সম্প্রসারণের কথা বলা হয়েছে। গ্রামাঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এই অঙ্গীকার করা হয়।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ও বগুড়া-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ম. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে শহরের সকল সুবিধা গ্রামে পৌঁছে গেছে। আধুনিক নাগরিক সুযোগ-সুবিধায় গ্রাম এখন শহরে পরিণত হয়েছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নে দরিদ্র জনগোষ্ঠী স্বনির্ভর হয়েছে, এতে দারিদ্র্যতা কমেছে। তাই স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আবারো শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের বিকল্প নেই। আগামী নির্বাচনে আবারও নৌকায় ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার বিকেলে সারিয়াকান্দি উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের চর ডুমকান্দি গ্রামে উঠান বৈঠকে তিনি কথাগুলো বলেন। এসময় বৃষ্টি উপেক্ষা করে গ্রামের পাঁচ শতাধিক নারী-পুরুষ উঠান বৈঠকে অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য মেহেদী হাসান রবিন, বোহাইল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম মোস্তফা তরফদার টুকু,সারিয়াকান্দি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সোহান সাগর, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব,  সাধারণ সম্পাদক পলাশ আহমেদ, ৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মো. ফরহাদ হোসেন মাস্টার, ফুলবাড়ি ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড সদস্য ইমদাদুল হক প্রমুখ।

এসময় তিনি চর ডুমকান্দি হাসিখুশি বাজারে গনসংযোগ করেন। এসম উপস্থিত জনসাধারণের মাঝে সরকারের উন্নয়ন ও অগ্রগতির বার্তা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button