জাতীয়রাজনীতি

আজ আবারও মুখোমুখি আওয়ামী লীগ ও বিএনপি

মোহনা অনলাইন

রাজধানীতে আবারও মুখোমুখি হচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি। কয়েক দিন বিরতির পর আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) একই সময়ে সমাবেশ করবে দল দুটি। এ নিয়ে জনমনে তৈরি হয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। তবে দুই পক্ষই শান্তিপূর্ণভাবে সমাবেশ করার কথা জানিয়েছে।

সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বিএনপি গত ১৮ সেপ্টেম্বর সারাদেশে রোডমার্চ, সমাবেশসহ টানা ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করে। ১৯ সেপ্টেম্বর এই কর্মসূচি শুরু হয়েছে। বিএনপি কর্মসূচি ঘোষণার পরদিন যৌথ সভা করে আন্দোলন রাজনৈতিকভাব প্রতিহত করতে দেশের বিভিন্ন স্থানে শান্তি, উন্নয়ন সমাবেশসহ আট দিনের কর্মসূচি ঘোষণা করে মাঠে নামে আওয়ামী লীগ। গত শনিবার তাদের কর্মসূচি শুরু হয়েছে।

আজ ঢাকায় দুটি সমাবেশ করবে বিএনপি। ঢাকা জেলা বিএনপির উদ্যোগে আমিনবাজারে দুপুর ১২টায় এবং ঢাকা দক্ষিণ বিএনপির উদ্যোগে ধোলাইখাল মোড়ে বিকেল ৩টায় সমাবেশ হবে।  ধোলাইখালে সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। আমিনবাজারের সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও বেগম সেলিমা রহমান উপস্থিত থাকবেন।

দলের নেতারা জানান, পুরান ঢাকায় নেতাকর্মীকে আরও বেশি সুসংহত করার জন্য কর্মসূচির আয়োজন করা হয়েছে। দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদ বলেন, ধোলাইখালে সমাবেশে নেতাকর্মী উপস্থিতির রেকর্ড হবে।

এদিকে ঢাকা জেলা বিএনপির শক্তির প্রমাণ দিতে এককভাবে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গত ২৯ জুলাই রাজধানীর বিভিন্ন প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে গাবতলী এলাকায় নেতাকর্মীর উপস্থিতি সন্তোষজনক না হওয়ায় এ ইউনিটের নেতাদের ওপর ক্ষুব্ধ হন কেন্দ্রীয় নেতারা। দলের একজন সিনিয়র নেতা জানান, এবারের সমাবেশের বিষয়ে ন্যূনতম গাফিলতি দেখানো হলে তাৎক্ষণিক সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার বিষয়ে হুঁশিয়ারি রয়েছে।

এদিকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে আজ বিকেল ৩টায় উত্তরা থানার আজমপুরে শান্তি ও উন্নয়ন সমাবেশ হবে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে একই সময় যাত্রাবাড়ী মোড়সংলগ্ন শহীদ ফারুক সড়কে সমাবেশ হবে।

বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্য এবং দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা বক্তব্য দেবেন।

শান্তি সমাবেশ ছাড়াও বিএনপির আন্দোলন-কর্মসূচিকে ঘিরে সম্ভাব্য সন্ত্রাস-নৈরাজ্য ঠেকাতে সর্বত্র সতর্ক অবস্থানে থাকবেন নেতাকর্মীরা।

সমাবেশ সফল করতে গতকাল রোববার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউর সংগঠনের কার্যালয়ে জরুরি বর্ধিত সভা করেছে। মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট নুরুল আমীন রুহুলের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যাত্রাবাড়ী থানা কমিটির সাবেক সভাপতি মনিরুল ইসলাম মনু এমপি এবং ডেমরা থানা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। এ সময় মহানগর, থানা ও ওয়ার্ড কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button