ঢাকাসংবাদ সারাদেশ

যুদ্ধাপরাধে মৃত্যুদ্বন্ডপ্রাপ্ত পলাতক আসামি সাতক্ষীরার রাজাকার খাঁন রোকনুজ্জামান গ্রেপ্তার

আব্দুল জলিল

সাতক্ষীরার রাজাকার ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ্বন্ড-প্রাপ্ত পলাতক আসামি খাঁন রোকনুজ্জামানকে (৭২) গ্রেপ্তার করেছে র‌্যাব। শনিবার (৩০ সেপ্টেম্বর) তাকে সাভার থেকে গ্রেপ্তার করা হয়। রোববার (১ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-২-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) শিহাব করিম।
শিহাব করিম জানান, গ্রেপ্তারকৃত খাঁন রোকনুজ্জামান ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে তিনিসহ রাজাকার বাহিনীর দোসররা সাতক্ষীরা এলাকায় মুক্তিকামী মানুষের ওপর নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা, গণহত্যাসহ বিভিন্ন মানবতাবিরোধী কাজ করেন।
র‌্যাবের এই কর্মকর্তা জানান, রাজাকার বাহিনীর সক্রিয় সদস্য হিসেবে খাঁন রোকনুজ্জামান মানবতাবিরোধী কাজে সরাসরি অভিযুক্ত। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীদের সঙ্গে নিয়ে খাঁন রোকনুজ্জামান সাতক্ষীরা জেলায় পাঁচজনকে গলা কেটে ও একজনকে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে হত্যা করেন। এ ছাড়া দুজনকে ধর্ষণ ও ১৪ জনকে আটক করে নির্যাতনের ঘটনায় জড়িত ছিলেন।
তিনি আরও বলেন, এই অভিযোগে ২০১৫ সালে সাতক্ষীরায় খাঁন রোকনুজ্জামানের বিরুদ্ধে অবৈধভাবে আটক করে নির্যাতন, ধর্ষণ, হত্যা, গণহত্যাসহ বিভিন্ন মানবতাবিরোধী কাজে জড়িত থাকার অপরাধে একটি মামলা দায়ের হয়।পরবর্তীকালে বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন।
ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৫ সালের ৭ আগস্ট তদন্ত কার্যক্রম শুরু করে। যা ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলে। ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি খাঁন রোকনুজ্জামানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা প্রতিবেদন দাখিল করে। তদন্ত শেষে ১৭ জন সাক্ষীর সাক্ষ্য অনুযায়ী খাঁন রোকনুজ্জামানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মোট ছয়টি অভিযোগ আনা হয়।
ট্রাইব্যুনাল দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে তাঁর বিরুদ্ধে সব অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০২২ সালের মার্চ মাসের ২৪ তারিখ মৃত্যুদ্বন্ডের আদেশ প্রদান করেন। গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।
author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button