রংপুরসংবাদ সারাদেশ

যে পরিবারের সকলেই প্রতিবন্ধী, কাটছে মানবেতর জীবন

সুবল রায়

দিনাজপুরের বিরলে একই পরিবারের সকল সদস্য প্রতিবন্ধি হওয়ায় মানবেতর জীবন কাটছে তাদের। আয় উপার্জনের কেও না থাকায় সেই বাড়ির চুলো জ্বলে মানুষের দেয়া সাহায্যে। এই পরিবারের সহায় সম্বল বলতে একটি মাটির বাড়ী থাকলেও ২০১৭ সালের বন্যায় ভেঙ্গে গেছে প্রায় অর্ধেক। জোড়া তালি দিয়ে কোন রকম দিন পার করছেন তারা। তবে স্থানীয় জনপ্রতিনিধি তাদের সহযোগীতার আশ্বাস দিয়েছেন।

দিনাজপুরের বিরল উপজেলার বিজোড়া ইউনিয়নের যুগিহারী গ্রামের আংশিক দৃষ্টি প্রতিবন্ধি সাইফুল ইসলামের পরিবার। স্ত্রী লাভলী খাতুন দৃষ্টি প্রতিবন্ধি, বড় বোন ইসমত আরা মানসিক প্রতিবন্ধি ও একমাত্র ৪ বছরের ফুটফুটে কন্যা সন্তানেরও সমস্যা দেখা দিয়েছে চোখে।

সাইফুলের কাঁধে পুরো পরিবারের দায়িত্ব থাকলেও চোখে কম দেখায় ঠিক মত কাজ করতে পারেন না তিনি। এজন্য কেও দিতে চান না কাজ। তাই বিভিন্ন হাট-বাজার ও বাড়ি বাড়ি গিয়ে সাহায্য নিয়ে চালাতে হয় সংসার। নুন আনতেই পান্তা ফুরানোর এই পরিবারের সদস্যদের চিকিৎসা করাতেও পারছেন না তিনি।

এদিকে তাদের বসবাসের জন্য একটি মাত্র ঘর থাকলেও ২০১৭ সালের বন্যায় সেই মাটির ঘর অনেক অংশ ভেঙ্গে গেছে। ভাঙ্গাচোরা সেই ঘরেই এখন জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন তারা। সরকারের কাছে একটি ঘরের জন্য আবেদন করেছে পরিবারটি।

প্রতিবেশিরাও পরিবারটির কষ্টের কথা জানালেন। অনেকেই তাদের মাঝে মাঝে সাধ্যমত সহযোগিতাও করেন। অপরদিকে স্থানীয় জনপ্রতিনিধি তাদের দাবির কথা সংশ্লিষ্ট দপ্তরের পৌছে দেয়ার আশ্বাস দিয়েছেন।

এই প্রতিবন্ধি পরিবারটিকে বাঁচিয়ে রাখতে সরকারি বা বেসরকারি সহযোগিতার হাত বাড়িয়ে দিবে সংশ্লিষ্টরা এমনটাই প্রত্যাশা সকলের।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button