রংপুরসংবাদ সারাদেশ

বন্যার পানি কমায় লালমনিরহাটে বাড়ছে নদী ভাঙ্গন

সুমন খান

লালমনিরহাটে তিস্তা নদীতে ভাঙ্গন দেখা দিয়েছে। বিভিন্ন পয়েন্টে চলছে নদীর ভাঙ্গন। নদীগর্ভে চলে যাচ্ছে আবাদি জমি, বসতভিটা ও বিভিন্ন স্থাপনা। অনেকে ভাঙ্গন থেকে ঘর-বাড়ি রক্ষা করতে নিরাপদে সরিয়ে নিচ্ছেন। ভাঙ্গন আতঙ্কে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে নদীপাড়ের অনেক মানুষকে।

বন্যার পানি কমতে শুরু করায় লালমনিরহাটের বিভিন্ন পয়েন্টে নদী ভাঙ্গন তীব্র আকার ধারন করছে। ভাঙ্গনে নদীগর্ভে চলে যাচ্ছে বসতভিটা আবাদি জমি ও স্থাপনা। দিশেহারা হয়ে উঠেছেন ভাঙ্গকবলিত নদীপাড়ের মানুষ। তাদের দাবি বাঁধ নির্মান করে নদীভাঙ্গন রোধে স্থায়ী সমাধান করা হোক।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

তিস্তার ভাঙ্গনে সানিয়াজান, গোকুন্ডা রাজুপর, খুনিয়াগাছ, মহিষখোচা, গোবর্ধন, ডাউয়াবাড়ী, সির্ন্দুনা এলাকাসহ বিভিন্ন পয়েন্টে নদীগর্ভে চলে যাচ্ছে বন্যা নিয়ন্ত্রন বাঁধ ও জমি জায়গা, বসতভিটাসহ বিভিন্ন স্থাপনা। নদী ভাঙনে অসহায় হয়ে পড়েছেন নদীপাড়ের মানুষ। অনেকেই ভাঙন থেকে রক্ষা পেতে বাড়ি-ঘর সরিয়ে নিচ্ছেন নিরাপদ আশ্রয়ে।

নদীভাঙনে বসতভিটা আর বেঁচে থাকার অবলম্বন আবাদি জমি ও হারিয়ে নি:স্ব ভুমিহীন হচ্ছেন অনেকে। ঠাঁই হচ্ছে সরকারি রাস্তার উপর ও অন্যের জমিতে। বেড়ে যাচ্ছে সংসারে অভাব অনটন।

ভাঙন রোধে নদীর বাম তীরে জিও ব্যাগ দিয়ে ভাঙ্গনরোধের চেষ্ঠা করছে পানি উন্নয়ণ বোর্ড। তবে স্থায়ী সমাধানের দাবি করে আসছেন নদীপাড়ের মানুষ। সরকার নদীভাঙ্গন রোধে স্থায়ী সমাধানের জন্য বাঁধ নির্মান করে দিবে এমনটাই দাবি তাদের।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button