আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

মোহনা অনলাইন

ঘনিয়ে আসছে মার্কিন মধ্যবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। ২০২৪ সালের নির্বাচনে লড়াইয়ের দৌড়ে আছেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। আসন্ন নির্বাচনে কার প্রতি জনগণের আগ্রহ এ নিয়ে সংবাদমাধ্যম এবিসি ও ওয়াশিংটন পোস্টের জরিপে দেখা গেছে; বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। যা ডেমোক্রেট শিবিরের জন্য অস্বস্তির পূর্ভাবাস।

ভোটের রাজনীতিতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ ছয় অঙ্গরাজ্যের মধ্যে পাঁচটিতেই জনমত জরিপে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমস পত্রিকা ও সিয়েনা কলেজ পরিচালিত এক জরিপে এমন চিত্রই উঠে এসেছে।

চলতি বছর নিবন্ধিত ভোটারের ওপর জরিপটি চালানো হয়। এর প্রাপ্ত ফলে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ফল নির্ধারণকারী ছটি গুরুত্বপূর্ণ সুইং স্টেট – নেভাডা, জর্জিয়া, অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন এবং পেনসিলভানিয়ার মধ্যে পাঁচটিতেই এগিয়ে রয়েছেন ট্রাম্প। শুধুমাত্র একটি স্টেটে ট্রাম্পের চেয়ে মাত্র ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন।

জরিপ অনুসারে, বহু ভোটার মনে করেন, গত তিন বছরে বাইডেনের অনেক নীতি-কর্মসূচি তাদেরকে আঘাত করেছে। তারা বাইডেনের কর্মকাণ্ড নিয়ে অসন্তুষ্ট। এছাড়াও জরিপের মতে, বাইডেন ও ট্রাম্প কেউই জনপ্রিয় নন। তবে বর্তমান প্রেসিডেন্টের কর্মসূচি নিয়ে ভোটাররা মত দিয়েছেন, দেশ এখন আর সঠিক পথে নেই।

৮০ বছর বয়সী বাইডেনের বয়স নিয়ে দ্বিধা, দেশের অর্থনীতি পরিচালনা নিয়ে অসন্তোষ এবং অন্যান্য কারণে অনেক ভোটার তাঁর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন বলে জরিপে উল্লেখ করা হয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button