আন্তর্জাতিক

সুড়ঙ্গ থেকে শ্রমিকদের উদ্ধারের সময়সীমা বদল, কতদিন লাগবে?

মোহনা অনলাইন

১৪ দিন পরও সুরঙ্গের ভেতর থেকে শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হয়নি। যুক্তরাষ্ট্রের তৈরি ড্রিল মেশিন ফের অকেজো হয়ে যাওয়ায় প্রতীক্ষা দীর্ঘতর হয়েছে। রোববার সুড়ঙ্গের ভেতর থেকে ড্রিল মেশিন বের করে আনা হবে। এরপর শুরু হবে শ্রমিক দিয়ে ড্রিলিং।

স্বাভাবিকভাবেই সুড়ঙ্গে আটক শ্রমিকদের কবে উদ্ধার করা সম্ভব হবে, আর তা নিশ্চিত করে বলতে পারছেন না উদ্ধারকারী দলের সদস্যরা। অন্যদিকে, উদ্ধারকাজ খতিয়ে দেখতে এদিন রাতেই ঘটনাস্থলে পৌঁছেছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভি.কে সিং।

এদিন সুড়ঙ্গের ভিতর ঢুকে উদ্ধারকাজ খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। অগার মেশিনে খননকাজ বন্ধ হয়ে যাওয়ায় এদিনই ম্যানুয়ালি খননকাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই উদ্ধারকাজ সম্পূর্ণ হতে আরও বেশি সময় লাগবে বলে জানিয়েছেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) সঈদ আতা হাসনাইন।

তিনি বলেন, সবকিছুই অনিশ্চিত। আমরা কখনও নির্দিষ্ট সময়সীমা দিতে পারব না। তবে এখনও পর্যন্ত সুড়ঙ্গের ভেতর শ্রমিকেরা নিশ্চিত রয়েছেন বলে জানিয়েছেন আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ দলের সদস্য আর্নড ডিস্ক। তাঁর কথায়, সবকিছু ঠিক আছে।

অন্যদিকে, শনিবার গভীর রাতেই একটি প্লাজমা কাটার এসে পৌঁছেছে ঘটনাস্থলে। সুড়ঙ্গের ভিতর অগার মেশিনের যে অংশ ঢুকে রয়েছে, সেটা প্লাজমা কাটার দিয়ে বের করে আনা হবে। হায়দরাবাদ থেকে এয়ারলিফ্টে করে কাটারটি এদিন রাতে দেরাদুনে আনা হয়েছে। সেখান থেকে সেটি গভীর রাতেই সিলকিয়ারা সুড়ঙ্গের কাছে নিয়ে আসা হবে। ম্যানুয়ালি খননের পাশাপাশি রবিবার সকাল থেকে ভার্টিক্যাল ড্রিলিংয়ের কাজও শুরু হয়েছে বলে উদ্ধারকারী দলের সদস্যরা জানিয়েছেন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button