অর্থনীতি

ঘণ্টার ব্যবধানে পেঁয়াজ কেজিতে বেড়েছে ৬০-৮০ টাকা!

মোহনা অনলাইন

বাজারে চাহিদার তুলনায় পর্যাপ্ত পেঁয়াজ নেই। পাশাপাশি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এতে নতুন করে বাড়ছে দাম। ভারতের পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞার ঘোষণার খবরে দেশের বাজারে অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। একরাতের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম পাইকারি বাজারে কেজিতে বেড়ে গেছে ৮০ টাকা পর্যন্ত আর দেশিতে বেড়েছে ৬০ টাকা।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর শ্যামাবাজার, হাতিরপুল, কারওয়ানবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।  গতকাল রাজধানীর শ্যামাবাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ১০২ থেকে ১০৫ টাকা কেজি দরে আজ তা বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৮৫ টাকায়। একরাতে  দেশি পুরনো পেঁয়াজের দাম ৬০ টাকা বেড়ে আজ বিক্রি হচ্ছে ১৯০ টাকা কেজি দরে। আর দেশি নতুনের দাম ১০৫ টাকা থেকে ঠেকেছে ১৪০ টাকায়।

য়াজের এই ঊর্ধ্বমুখী বাজার নিয়ন্ত্রণে সরকারের কঠোর হস্তক্ষেপ চেয়েছেন ক্রেতারা। তাদের দাবি, ভারতের পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞাকে পুঁজি করে কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। এই সিন্ডিকেট না ভাঙলে আবারও ৩০০ টাকা ছাড়াতে দাম। তবে পা্বইকাররা জারের এই অস্থিরতাকে সাময়িক বলছেন। বাজারে পেঁয়াজ কম। পাশাপাশি ভারতের পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞার খবরে কিছু অসাধু ব্যবসায়ী দাম বাড়াচ্ছেন বলেও অভিযোগ পাইকারি ব্যবসায়ীদের। নতুন পেঁয়াজ পুরোদমে ওঠা শুরু হলে দাম কমে যাবে বলেও মত তাদের। তবে পেঁয়াজ রফতানিতে নতুন এ নিষেধাজ্ঞার ফলে আগামী জানুয়ারিতে ভারতের বাজারে পেঁয়াজের দামে বড় ধরনের পতনের আশঙ্কা করছেন দেশটির ব্যবসায়ী ও কৃষকরা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button