খেলাধুলা

আফগানদের সেই অ্যানালিস্টকে দায়িত্ব দিয়েছে বিসিবি!

মোহন্ অনলাইন

তিন মাস আগে এশিয়া কাপ শেষ হলেও আফগানিস্তান-শ্রীলঙ্কার গ্রুপ পর্বের ম্যাচটার বিশেষ এক তাৎপর্য রয়েছে। সেই ম্যাচে জিতলেই সুপার ফোরে জায়গা পেতে আফগানরা। কিন্তু জয়ের পথে থাকা দলটি তীরে এসে তরি ডুবিয়েছে। সেটিও উইকেট বিলিয়ে নয়, নেট রানরেটের হিসাব ভুল করে। 

শ্রীলঙ্কার দেওয়া ২৯২ রানের লক্ষ্যে ৩৭.১ ওভারের মধ্যে জিততে হতো আফগানিস্তানকে। ৩৭.১ ওভারের মধ্যে জিততে না পারলেও পরে সুযোগ ছিল তাদের। সে ক্ষেত্রে ২৯৫ রান করতে হতো ৩৭.৪ ওভারে। এমনকি ২৯১ রানের স্কোর টাই হওয়ার পরও ছক্কা মেরে জিততে পারলে আফগানিস্তানের সুযোগ ছিল ৩৮.১ ওভার পর্যন্ত। কিন্তু এই নিয়মটা জানত না আফগানিস্তানের কোচিং স্টাফসহ কেউই। ম্যাচ শেষে নিজেদের অপারগতা স্বীকার করেছেন দলের কোচ জনাথন ট্রট।

অন্যদের জানা না থাকলেও বিষয়টা জানা উচিত ছিল সবশেষ টুর্নামেন্টে আফগানদের অ্যানালিস্ট হিসেবে কাজ করা মহসিন শেখ পারভেজের। কারণ তাঁর কাজই হচ্ছে ম্যাচের গাণিতিক হিসাবের খুঁটিনাটি পরীক্ষা করা। কিন্তু তিনি সঠিক তথ্য দিতে না পারায় পরে সেই ভুলের মাশুল দিতে হয়েছে জয়ের পথে থাকা মোহাম্মদ নবী-রশিদ খানদের। ৩৭ ওভারের শেষ বলে রশিদ চার মারলে আফগানদের জয়ের প্রয়োজন ছিল ৩ রান। পরের ওভারের প্রথম বলে মুজিব উর রহমান আউট হলে তারা ধরেই নেয় ম্যাচ শেষ হয়ে গিয়েছে। কিন্তু ম্যাচ শেষে জানা যায় জয়ের সুযোগ ছিল তাদের।

এশিয়া কাপে ভুল করা আফগানিস্তানের সেই অ্যানালিস্ট মহসিনকে গতকাল দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্থায়ীভাবে অবশ্য তাঁর সঙ্গে চুক্তি করেনি বিসিবি। শুধু চলতি মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন পারফরম্যান্স বিশ্লেষক হিসেবে তাঁকে নিয়োগ দিয়েছে বিসিবি। সেবার ভুল করলেও অ্যানালিস্ট হিসেবে প্রায় দুই দশক কাজ করার অভিজ্ঞতা রয়েছে মহসিনের।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button