বিনোদন

ভারতের ‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

মোহনা অনলাইন

দুই বাংলার জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের ‘পদ্মশ্রী’ সম্মাননায় ভূষিত হয়েছেন। ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি নয়াদিল্লিতে এ সম্মাননাপ্রাপ্ত বিশিষ্টজনদের নাম ঘোষণা করা হয়। এ বছর ১১০ জনকে পদ্মশ্রী সম্মাননা দেওয়া হবে।

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন-এর পর অন্যতম সম্মান হলো পদ্ম পুরস্কার। এই পুরস্কার তিনটি বিভাগে দেওয়া হয়- পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। ভারত সরকার ১৯৫৪ সালে পদ্ম পুরস্কার শুরু করেছিল। ১৯৫৫ সালে এর তিনটি ভাগ হয়। সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের এই পুরস্কার দেওয়া হয়। এবারের তালিকায় পদ্মবিভূষণে ৫, পদ্মভূষণে ১৭ ও পদ্মশ্রীতে ১১০ জন রয়েছেন।

চলতি বছর পদ্ম বিভূষণ, পদ্ম ভূষণ ও পদ্মশ্রী— এ তিন ক্যাটাগরিতে ১৩২ জন ব্যক্তি সম্মাননায় ভূষিত হয়েছেন বলে জানা গেছে। ভারতের রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে সম্মাননাপ্রাপ্তদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে।

রেজওয়ানা চৌধুরী বন্যা রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। তিনি ‘ছায়ানট’ ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এ সংগীতশিল্পী বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলাতেও ভীষণ জনপ্রিয়। সংগীতে বিশেষ অবদান রাখার জন্য ২০১৬ সালে তিনি স্বাধীনতা পদক লাভ করেন। এ ছাড়া তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সংগীত পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেনে। তিনি এর আগে ভারতের ‘বঙ্গভূষণ’ পুরস্কারও লাভ করেছেন।

 

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button