জাতীয়

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন ৫ জন সাংবাদিক

নিজস্ব প্রতিনিধি

জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য সংবাদপত্র, অনলাইন ও টেলিভিশনের পাঁচজন সাংবাদিককে পুরস্কার দিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। পুরস্কারপ্রাপ্তরা হলেন, কামরুন নাহার সুমি (নিউ এজ), ফারহানা তাহের তিথি (দৈনিক খবরের কাগজ), ইসমাইল হোসেন রাসেল (জাগোনিউজ২৪ডটকম), আব্দুল হালিম আদিত্য রিমন (ঢাকাপোস্টডটকম) ও আতোয়ার হোসেন (নাগরিক টিভি)।

ইউএসএআইডি অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ঢাকার বিভিন্ন মিডিয়ার ২৩ জন সাংবাদিকদের অংশগ্রহণে জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন তৈরির উপর দুই ধাপে আবাসিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ২০২৩ এর নভেম্বর থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত অংশগ্রহণকারীদের প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন মূল্যায়ন করে এই স্বীকৃতি দিলো ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

রাজনীতিতে নারীর প্রতিনিধিত্বের গুরুত্ব এবং নারীদের মিডিয়া চিত্রায়নের নেতিবাচক প্রভাব মোকাবেলার উপায় নিয়ে মিডিয়া কর্মীদের সংবেদনশীল করার জন্য সাংবাদিকদের জন্য ‘জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন’ বিষয়ে দুটি ব্যাচে প্রশিক্ষণের আয়োজন করে সংগঠনটি। প্রশিক্ষণে প্রধান তিন দলের রাজনীতিকসহ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা বিভিন্ন সেশন পরিচালনা করেন। যাতে বিদ্যমান লিঙ্গ বৈষম্য, সামাজিকীকরণ প্রক্রিয়া, নারীর রাজনৈতিক অংশগ্রহণে বৈষম্য, গণমাধ্যমে নারী রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থাপন, সংবেদনশীল ভাষার ব্যবহার, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের আইনি কাঠামোসহ বিভিন্ন বিষয়বস্তুর উপর বিশদ আলোচনা হয়।

বুধবার রাজধানীর একটি হোটেলে সমাপনী প্রশিক্ষণে সেরা প্রতিবেদনের পুরস্কার ও সনদ তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস। এসময় তিনি গণমাধ্যমে রাজনৈতিক ইস্যুতে নারীদের যথাযথ উপস্থাপনের মাধ্যমে তুলে ধরতে এবং ইতিবাচক মনোভাব তৈরির জন্য চতুর্থ এস্টেট হিসাবে গণমাধ্যমের শক্তির উপর জোর দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পার্টির ডেপুটি চিফ (প্রোগ্রামস) আমিনুল এহসান, ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ডস, সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস এবং সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট রীতা দাস।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে পুরস্কারপ্রাপ্তদের জেন্ডার-সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন প্রকাশের জন্য অভিনন্দন জানিয়ে আশা প্রকাশ করা হয়, দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে গণতন্ত্র ও অন্তর্ভুক্তি বৃদ্ধিতে তারা তাদের প্রচেষ্ঠা অব্যাহত রাখবেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button