আন্তর্জাতিক

অবশেষে অবরুদ্ধ গাজায় ঢুকল ত্রাণবাহী ট্রাক

মোহনা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অবরোধের কারণে চরম মানবিক সংকট তৈরি হয়েছে। তাদের অবরোধের কারণে সেখানে বাইরে থেকে কোনো সহায়তা প্রবেশ করতে না পারায় ২৩ লাখের মানুষের এই অঞ্চলে খাদ্য, ওষুধ ও পানীয় জলের সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে যুদ্ধের ১৫তম দিনে গাজায় প্রবেশের একমাত্র পথ রাফাহ ক্রসিং খুলে দিয়েছে মিসর। এরপরই এই পথ দিয়ে গাজায় মানবিক সহায়তা নিয়ে ট্রাকের একটি বহর প্রবেশ করেছে। শনিবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আল জাজিরা।

মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়, ইসরায়েল ও হামাসের যুদ্ধের ১৫তম দিনে বেশ কয়েকটি ট্রাক রাফাহ ক্রসিং দিয়ে ২৩ লাখের মানুষের গাজায় প্রবেশ করছে।

শনিবার (২১ অক্টোবর) হামাসের মিডিয়া অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, আজ মিসর থেকে রাফাহ ক্রসিং দিয়ে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও সীমিত পরিমাণ টিনজাত খাবার নিয়ে ২০টি ট্রাকের একটি বহর গাজায় প্রবেশ করেছে।

ইসরায়েল ও হামাসের যুদ্ধের কারণে প্রায় তিন হাজার টন মানবিক সহায়তা নিয়ে দুই শতাধিক ট্রাক রাফাহ ক্রসিংয়ের মিসর প্রান্তে দিনের পর দিন আটকা পড়েছিলে। এরপর গত বৃহস্পতিবার মিসরের প্রেসিডেন্ট সেখানে ত্রাণ সহায়তা পৌঁছাতে রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি হন।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাফাহ টার্মিনাল ব্যবহার করে গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর বিষয়ে একমত হওয়ার পর এ বিষয়ে ঘোষণা দেয় মিসরীয় কর্তৃপক্ষ।

রাফাহ ক্রসিং মিসরের সিনাই মরুভূমি সংলগ্ন একটি সীমান্ত পথ, যেটি গাজার সর্বদক্ষিণে অবস্থিত। গাজা থেকে বের হওয়ার আরও দুটি সীমান্তপথ রয়েছে, যেগুলো পুরোপুরি ইসরায়েলের নিয়ন্ত্রণে এবং দুটিই এখন বন্ধ আছে। ফলে মিসরের এই সীমান্ত পথটিই এখন গাজার অসহায় মানুষের একমাত্র ভরসা। তবে ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর এই সীমান্তটি মিসর বন্ধ করে দেওয়ায় সেটি নিয়ে গত কয়েকদিন ধরেই আলোচনা চলছিল।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button