আন্তর্জাতিক

গুজরাট উপকূলে ভারতগামী জাহাজে ড্রোন হামলা!

মোহনা অনলাইন

গুজরাট উপকূল থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে ভারতগামী এক জাহাজে ড্রোন হামলার ঘটনায় গতকাল তোলপাড় হয় গোটা বিশ্ব। সেই ঘটনা নিয়ে এবার মুখ খুলল আমেরিকা। দাবি করা হল, ভারতগামী সেই জাহাজে ড্রোন হামলার নেপথ্যে আছে ইরান।

শনিবার (২৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১০টার দিকে গুজরাট উপকূলে জাপানের মালিকানাধীন ‘কেম প্লুটো’ নামে মোটরচালিত জাহাজটিতে ইরান থেকে ছোড়া ড্রোনটি আঘাত করে।

এই হামলা নিয়ে এবার মুখ খুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিয়ে পেন্টাগনের দাবি, ভারতগামী জাহাজে হামলার নেপথ্যে রয়েছে ইরানের একটি ড্রোন। রিপোর্ট অনুযায়ী, জাহাজটির নাম – ‘কেম প্লুটো’। এই জাহাজটিকে ডাচ একটি সংস্থা পরিচালনা করছে। জানা গিয়েছে, হামলার পর মার্কিন নৌবাহিনী জাহাজটির সঙ্গে যোগাযোগ করে। ইজরায়েল যোগ থাকার জেরেই এই জাহাজে ইরান থেকে হামলা চালানো হয় বলে প্রাথমিক ধারণা।

এদিকে আক্রমণ চালানোর বিষয়ে এখনও কোনও গোষ্ঠী দায় স্বীকার করেনি এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে লোহিত সাগরের মধ্য দিয়ে যাওয়া জাহাজগুলোতে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার সাথে এই হামলাটিও সম্পর্কিত কিনা তা এখনও স্পষ্ট নয়।

এএফপি বলছে, গত অক্টোবরে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথম পেন্টাগন খোলাখুলিভাবে ইরানের বিরুদ্ধে সরাসরি জাহাজকে হামলার লক্ষ্যবস্তু করার অভিযোগ করল।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button