আন্তর্জাতিক

চীনের নিখোঁজ প্রতিরক্ষামন্ত্রীর সন্ধান মিলেছে

মোহনা অনলাইন

তিন সপ্তাহ ধরে সাধারণ মানুষের কাছ থেকে অদৃশ্য হয়ে যাওয়া চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর সন্ধান পাওয়া গেছে। এরপর তাকে আটক করা হয়। সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত সামরিক ও যুদ্ধাস্ত্র ক্রয়ে দুর্নীতির অভিযোগে তিনি তদন্তকারীদের কাছে রয়েছেন। তাঁর সঙ্গে আরও আট সামরিক কর্মকর্তার বিরুদ্ধেও তদন্ত করছে চীনের সামরিক বাহিনীর তদন্ত কমিশন। দেশটির ১০ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার চীনের এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে জানায়, লি-কে গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নেওয়া হয়। তাঁকে মন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে বলেও খবর দিয়েছে একাধিক মার্কিন গণমাধ্যম।

কর্মকর্তারা জানান, চীনের সামরিক বাহিনীর সামরিক সরঞ্জাম ক্রয় ইউনিটের ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রধান ছিলেন লি। সে সময়ই সেখানে দুর্নীতি হয় বলে অভিযোগ ওঠে।

গত মার্চে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান লি। দায়িত্ব নেওয়ার কয়েক মাস পরই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়। আর এ তদন্ত করছে দেশটির সশস্ত্র বাহিনীর প্রভাবশালী ডিসিপ্লিনারি ইন্সপেকশন কমিশন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button