আন্তর্জাতিক

নাইট্রোজেন গ্যাস দিয়ে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর যুক্তরাষ্ট্রে

মোহনা অনলাইন

যুক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যে প্রথমবারের মতো নাইট্রোজেন দিয়ে শ্বাসরোধ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) নাইট্রোজেন দিয়ে শ্বাসরোধ করে মৃত্যুদণ্ড কার্যকর করা প্রথম ব্যক্তি হলেন কেনেথ স্মিথ। খুনের দায়ে অভিযুক্ত ছিলেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

জানা গেছে, নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তার মুখে গ্যাস মাস্ক পরানো হয়। এর ভেতর দিয়ে অক্সিজেন চলাচলের কোনো সুযোগ নেই। মাস্কটি নাইট্রোজেনভর্তি একটি সিলিন্ডারের সঙ্গে যুক্ত করে দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

শুক্রবার (২৬ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর আগে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ জানিয়ে আবেদন করেছিলেন আসামি কেনেথ স্মিথ। তার আবেদনটি বুধবার (২৪ জানুয়ারি) খারিজ করে দিয়ে এ দণ্ড কার্যকরের সময় নির্ধারণ করে দেন আলাবামার গভর্নর কে আইভি।

আদালতের সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত ৮টার দিকে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আসামি কেনেথের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এই মৃত্যুদণ্ডকে ‘নিষ্ঠুর’ এবং ‘অস্বাভাবিক’ শাস্তি আখ্যায়িত করে মার্কিন সুপ্রিম কোর্টে এবং নিম্ন আপিল আদালতে আবেদন করেছিলেন কেনেথের আইনজীবীরা। এতে মৃত্যুদণ্ড স্থগিত করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে কেনেথ স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত জানান।১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের এক নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন ৫৮ বছর বয়সী কেনেথ স্মিথ।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button