জাতীয়

জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দ হচ্ছে আজ

মোহনা অনলাইন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীরা নিজ নিজ জেলার রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ নেবেন। ঘোষিত তফসিল অনুযায়ী আজ শুরু হওয়া এ প্রচারণা চলবে আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

গতকাল শেষ দিনে প্রার্থিতা প্রত্যাহার করেছেন ৩৪৭ জন। প্রত্যাহারের পর বৈধ প্রার্থী ১ হাজার ৮৯৬ জন। নির্বাচনে অংশ নিচ্ছে মোট ২৭টি দল। গতকাল রাতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তারই ধারাবাহিকতায় নির্বাচনে অংশ নিতে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ২ হাজার ৭১৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে বাছাইয়ে ৭৩১ জনের প্রার্থিতা বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা। বৈধ ঘোষণা করা হয় ১ হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র এবং স্থগিত রাখা হয় পাঁচজনের প্রার্থিতা।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন ৫৬০ প্রার্থী। তাদের মধ্য থেকে ২৮৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর গণতন্ত্রী পার্টির বাতিল হওয়া ১২ জন ও প্রত্যাহার করা ৩৪৭ জন বাদে বর্তমানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১ হাজার ৮৯৬ প্রার্থী। তবে নির্বাচন কমিশনে আপিলেও যারা প্রার্থিতা ফিরে পাননি অথবা যাদের প্রার্থিতা আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন বাতিল করেছে তারা হাইকোর্টে আপিল করতে পারবেন। হাইকোর্টে যদি কেউ প্রার্থিতা ফিরে পান তাহলে তিনি রায়ের কপি জমা দিয়ে নির্বাচনে অংশ নিতে পারবেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button