জাতীয়

প্রতীক পেয়েই আনুষ্ঠানিক প্রচারে প্রার্থীরা

মোহনা অনলাইন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারে নেমেছেন বিভিন্ন দলের মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীরা। বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে তারা ছুটছেন ভোটারদের দুয়ারে দুয়ারে। তাদের সঙ্গে যোগ দিয়েছেন দলীয় নেতাকর্মী-সমর্থকরা। চলছে গণসংযোগ, মিটিং, মিছিল। শুরু হয়েছে উৎসবের আমেজ। 

প্রতীক পেয়েই ভোটারদের কাছে ছুটে যান নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। উন্নয়নের নানা প্রতিশ্রুতি তুলে ধরেন ভোটারদের কাছে। তিনি বলেন, ‘আমরা নির্বাচন করব, আমরা উন্নয়নের নির্বাচন করব। আমরা উন্নয়ন করেছি, সেই উন্নয়ন দেখেই জনগণ নৌকাকে ভোট দেবে।’ উৎসবমুখর পরিবেশে প্রচারণা শুরু হয়েছে চট্টগ্রামেও। রাজশাহী ও খুলনায় নির্বাচনী আচরণবিধি মেনে প্রচার কাজ চালানোর আশ্বাস প্রার্থীদের। চট্টগ্রাম-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহবুব উর রহমান রুহেল বলেন, ‘আমার ২০ বছরের যে পদচারণা মিরসরাইয়ের মানুষকে সেবা করার। সে কারণে তারা আমাকে এক্সসেপ্ট করে নিচ্ছে। আমি অনেক আশাবাদী, এখানে জয়ী হব।’

ঢাকা-৫ আসনে নির্বাচনি প্রচার শুরু করেছেন স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি  মো. কামরুল হাসান। তিনি ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন। রাজধানীর দনিয়ায় দনিয়া কলেজ অডিটোরিয়ামে দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে নির্বাচনি প্রচার শুরু করেন তিনি। তার সঙ্গে এলাকার আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশ নেন। ১৬৫টি কেন্দ্রে কামরুল হাসানের সমর্থনে মিছিল করেছেন তারা।

খুলনা-১ আসনে নৌকার প্রার্থী ননী গোপাল মণ্ডল বলেন, ‘ভোটারদের সমর্থন আকর্ষণ করতে সমর্থ হলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আমি মনে করি।’ শান্তিপূর্ণ নির্বাচনের পথে বাধা দিলে কঠোর আইনি ব্যবস্থার আহ্বান নওগাঁ-১ আসনে নৌকার প্রার্থী খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের। তিনি বলেন, ‘নির্বাচন কমিশন নিরপেক্ষ থেকে সুষ্ঠু, সুন্দর ও অংশগ্রহণমূলক উৎসবমুখর নির্বাচন করতে যাতে পারে, সেটাই এবার দেখিয়ে দেওয়া হবে।’ প্রতীক পেয়েই প্রার্থী ও সমর্থকদের নিয়ে জোরেশোরে গণসংযোগে নেমেছেন সিলেট, বরিশাল, ময়মনসিংহ, বগুড়া, লক্ষ্মীপুর, নোয়াখালীসহ বিভিন্ন জেলার প্রার্থীরা। প্রার্থীদের আচরণবিধি মেনে চলার আহ্বান নির্বাচন কমিশনের।

মাগুরা-১ আসনে নৌকার প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান প্রতীক পেয়েই টুঙ্গিপাড়ায় যান বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সুষ্ঠু নির্বাচনের আশা তার। সাকিব আল হাসান বলেছেন, ‘ভোটাররা যেন কেন্দ্রে এসে ৭ জানুয়ারি ভোট দেন। যাকে ইচ্ছা তাকেই ভোট দিতে পারবেন। আমি আশা করব, সবাই যেন আমাকেই ভোট দেন। কিন্তু, যদি তা না দেয়, কোনো আপত্তি নেই। আমি চাই, সবাই যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।’

রাজশাহীর রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ বলেন, ‘আপনারা জাতীয় সংসদে বসবেন, আইনপ্রণেতা হবেন, সুতরাং আইনশৃঙ্খলা রক্ষায় আপনারা সহযোগিতা করবেন—এটাই আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। তবে কেউ যদি আইনশৃঙ্খলায় বিঘ্ন ঘটানোর চেষ্টা করেন, তিনি যেই হোন, তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’ এদিকে নির্বাচনী আচরণবিধি অনুযায়ী প্রার্থী ও তাদের কর্মীদের প্রচার-প্রচারণার ক্ষেত্রে বেশকিছু নিয়মকানুন মানতে হবে। যেসব নিয়ম মানতে হবে, তা রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় স্পষ্ট করা হয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button