জাতীয়

সিলেটে আরেকটি কূপে গ্যাসের সন্ধান

মোহনা অনলাইন

সিলেটের জৈন্তাপুরের হরিপুরের নতুন একটি কূপে ৪৩ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে বলে জানিয়েছে সিলেট গ্যাস ফিল্ডস কর্তৃপক্ষ। এটি হরিপুর গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপ।

রোববার (২৬ নভেম্বর) সিলেট গ্যাস ফিল্ডসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান গণমাধ্যমে জানান, সম্পূর্ণ নতুন কূপটিতে গ্যাসের সন্ধান পাওয়া গেল। এখানে থেকে দৈনিক ১৩ মিলিয়ন গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, কূপ খননে ব্যয় হয়েছে ২০৩ কোটি টাকা। কূপ খনন করে চীনা কোম্পানি সিনোপেক। এতে মজুদ গ্যাসের মূল্য ৩ হাজার ৬০০ কোটি টাকা। এলএনজি আমদানি মূল্য হিসাব করলে এর মূল্য প্রায় ১০ হাজার কোটি টাকা।

কূপ খনন প্রকল্পের পরিচালক আব্দুল কাদের ভূঁইয়া বলেন, ‘হরিপুর গ্যাস ফিল্ডে মোট নয়টি গ্যাস কূপ রয়েছে। এবার ১০ নম্বর কূপ থেকে উত্তোলন শুরু হবে।’

এর আগে গত ২২ নভেম্বর সিলেট কৈলাসটিলায় পরিত্যক্ত ২ নম্বর কূপ থেকে গ্যাস জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়। যেখান থেকে জাতীয় গ্রিডে দৈনিক ৭০ লাখ ঘনফুট গ্যাস যুক্ত হচ্ছে।

জ্বালানি সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কূপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা নিয়েছে সরকার। ২০২৫ সালের মধ্যে এসব খনন কাজ শেষ হওয়ার কথা। এতে ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বাড়বে বলে আশা করা হচ্ছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button