বিজ্ঞান ও প্রযুক্তি

গুনগুন করে যেভাবে ইউটিউবে গান সার্চ করবেন

মোহনা অনলাইন

অনেক সময় আমাদের সবার মাথায়ই কিছু না কিছু গান ঘুরপাক খায়। কিন্তু অনলাইন সেই গান খুঁজতে গেলে দেখা যায়, গানের নাম বা লিরিক আর মনে পড়ছে না। সেই বিড়ম্বনা থেকে মুক্তি দিতে এখন ইউটিউবে সুর গুনগুন করেও গান সার্চ করা সম্ভব হবে। এমনকি গানের কিছু অংশ গাইলে বা শিষ বাজালেও তা খুঁজে দেবে ইউটিউব। 

প্রথমে আপনার হাতে থাকা স্মার্টফোনটিতে ইউটিউব অ্যাপটি খুলুন। এরপর অ্যাপটির সার্চ বাটন আইকনটি খুঁজে বের করুন। সেখানে থাকা মাইক্রোফোন আইকনটি ব্যবহার করে নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। এ জন্য অবশ্য আপনার ফোনে ইউটিউব অ্যাপে মাইক্রোফোনের ব্যবহারের অনুমতি দিতে হবে।

যা হোক, এরপর ইউটিউবের মাইক্রোফোনে গুনগুন করে বা গানের কিছু অংশ গেয়ে কিংবা শিস বাজিয়ে পছন্দের গানটি সার্চ করতে পারবেন। আপনার গুনগুন বা শিস কিংবা কয়েক লাইনের ভয়েস ইনপুট থেকে গান অনুসন্ধানের কাজে লেগে যাবে ইউটিউব এবং আপনার সুর বা শিসের সঙ্গে মেলে এমন সম্ভাব্য সব গানের তালিকা আপনার সামনে উপস্থাপন করবে প্ল্যাটফর্মটি।

উল্লেখ্য, এই সুবিধাটি শুধু স্মার্টফোন অ্যাপ থেকে ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকে ইউটিউবের ওয়েবসাইটে গিয়ে এই সুবিধা ব্যবহার করা যাবে না। শাজাম নামের একটি অ্যাপ এরই মধ্যে এ ধরনের সার্চ সুবিধা চালু করেছে। তবে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা এবং গানের সংগ্রহ কম থাকায় সেটি তেমন জনপ্রিয়তা পায়নি।
author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button