জাতীয়

দুদিনের সফরে ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

মোহনা অনলাইন

রবিবার সকাল সাড়ে ১০টার দিকে দুদিনের সফরে ঢাকায় এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। বাংলাদেশে লাতিন আমেরিকার দেশটির প্রথম কোনো উচ্চ পর্যায়ের সফর এটি।

বাণিজ্য, বিনিয়োগ সম্পর্ক জোরদার এবং দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও দৃঢ় করার বার্তা নিয়ে তার এই সফর। সফরে কারিগরি সহায়তা, ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষা বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে।

এই সফরে কৃষি ও প্রতিরক্ষা খাতে দুটি এমওইউ সইয়ের বিষয়ে কথা হলেও তা এখনো চূড়ান্ত হয়নি। দুপুরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। রোববার বিকাল পৌনে ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে মাউরো ভিয়েরার দ্বিপক্ষীয় বৈঠক হবে।এর আগে সোয়া ৩টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে বৈঠক হবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে।

তার এই সফরে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার পথরেখা ঠিক করে ‘কারিগরি সহযোগিতা চুক্তি’ হবে এবং খেলাধুলায় সহযোগিতার বিষয়ে সই হবে একটি সমঝোতা স্মারক।

আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এসেছে ২৪ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদল । ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বিনিয়োগ নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, ব্রাজিলে তৈরি পোশাক, ওষুধ, পাট, সিরামিক পণ্য রপ্তানি করে বাংলাদেশ। আর ব্রাজিল থেকে আমদানি করা হয় তুলা, চিনি, সয়া, সয়াবিন তেল। দুদেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ এখন ২ দশমিক ৩ বিলিয়ন ডলার। তবে ব্রাজিলে রপ্তানির তুলনায় ৭ গুণ বেশি আমদানি করে বাংলাদেশ। সে কারণে বাণিজ্যে ভারসাম্য আনতে চায় ঢাকা। ব্রাজিলে পোশাক রপ্তানি করতে ৩৫ শতাংশ শুল্ক দিতে হয়। দীর্ঘদিন ধরে এই শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে আসছে ঢাকা। প্রস্তাব দেওয়া হয়েছে দুই দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তিরও। তবে সে আলোচনায় কোনো গতি পায়নি। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে শুল্ক প্রত্যাহার ও মুক্তবাণিজ্য চুক্তি নিয়ে বড় আকারে আলোচনা হবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।

আর্জেন্টিনার পর ফুটবলের আরেক পরাশক্তি ব্রাজিলের সঙ্গেও খেলাধুলায় সহযোগিতার একটি সমঝোতা চুক্তি করছে বাংলাদেশ। পররাষ্ট্র সচিব মাসুদ বলেন, “মূলত ফুটবলের ক্ষেত্রে সহযোগিতাটা হবে। কোচ বিনিময়, খেলোয়াড়দের প্রশিক্ষণসহ বিভিন্ন কিছু এর মধ্যে থাকবে।”

সোমবার এফবিসিসিআই এবং ব্রাজিলের ব্যবসায়ীদের মধ্যে ‘ম্যাচমেকিংয়ের’ আয়োজন থাকবে জানিয়ে মাসুদ বিন মোমেন বলেন, ব্রাজিলের ব্যবসায়ীরা ছয়টি প্রেজেন্টেশন দেবেন। বাংলাদেশের ব্যবসায়ীরা তিনটি প্রেজেন্টেশন দেবেন।

“ মাউরো ভিয়েরা সাথে ১৮-২০ জন ব্রাজিলীয় কোম্পানি বা বিনিয়োগকারী প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে আসছেন। সুতরাং ব্যবসার দিক থেকে চিন্তা করলেও এটা একটা বড় সুযোগ আমাদের জন্য। এফবিসিসিআই ও অন্যান্য সংস্থা যারা আছে, তারাও বেশ উৎসাহী।”

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button