জীবনধারা

ঈদের আগে প্রাণবন্ত ত্বক পেতে যা করবেন

মোহনা অনলাইন

উৎসবের দিন নিজেকে একটু সুন্দর দেখতে কে না চায়। ঈদের আগে বাড়তি কাজের চাপ থাকে। আর সেই ক্লান্তির ছাপ পড়ে চেহারায়। এক দিন ত্বকের যত্ন নিলে তার সুফল সঙ্গে সঙ্গে পাওয়া যায় না। তাই ঈদের বেশ কয়েক দিন আগে থেকেই নিয়মিত নিতে হবে ত্বকের যত্ন। তাহলে চোখের নিচে কালো দাগ, ত্বকে কালো ছোপ, মালিন্য কিছুটা হলেও কমে আসবে।

আপনার ত্বকের ধরন কেমন সেটির ওপর নির্ভর করে আপনার পরিচর্যার ধরনটি কেমন হবে। আসুন জেনে নেই কাঙ্ক্ষিত সুন্দর ত্বক পেতে করণীয়গুলো-

ফেস মাসাজ: ত্বকের ভেতরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করার জন্য মাসাজ করা জরুরি। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। তাই ঈদের আগে ত্বকের যত্নে ফেস মাসাজও রাখান। টোনিং করার পরে হাতে পরিমাণ মতো মাসাজ জেল নিয়ে মুখে লাগিয়ে নিন। এরপর হাতের তালু দিয়ে আলতো চাপ দিয়ে ধীরে ধীরে মাসাজ করুন দশ মিনিটের মতো। এতেই সুফল পাবেন।

হলুদের প্যাক: ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য হলুদ বেশ পরিচিত একটি নাম। এর ব্যবহার সেই প্রাচীনকাল থেকেই। হলুদ রোদে পোড়া দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এক চা চামচ হলুদের গুঁড়া, দুই চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক: টমেটোতে লাইকোপিন নামে এক ধরনের উপাদান রয়েছে, যা ত্বকের পিগমেনশন কমিয়ে উজ্জ্বলতা বাড়ায়। এটি ত্বকের ডেড সেল, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে থাকে। টমেটো ও লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

টোনার লাগিয়ে নিন: মুখ ধোয়ার পর অবশ্যই আপনাকেেটোনার ব্যবহার করতে হবে। সেজন্য একটি কটন প্যাডে পরিমাণ মতো টোনার নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এতে আপনার ত্বকের টানটান ভাব বজায় থাকবে। সেইসঙ্গে বাড়বে পিএইচ-এর ভারসাম্যও। এতে ঈদের আগেই আপনি উজ্জ্বল ত্বক পাবেন।

হাত-পায়ের যত্ন: ঈদের দিন মুখের পাশাপাশি যদি হাত পা সুন্দর দেখায় তবে ভালো লাগাটা আরো বেড়ে যায়। এজন্য করে নিতে পারেন পেডিকিউর এবং মেনিকিউর। এ প্রসঙ্গে রূপ বিশেষজ্ঞ রাজিয়া সুলতানা জানান, অনেক রকম ভাবে পেডিকিউর মেনিকিউর করা যায়। নরমাল পেডিকিউর মেনিকিউর, ফ্রেঞ্চ অ্যাটিচুড মেনিকিউর, পারাফিন পেডিকিউর মেনিকিউর, ক্রিস্টাল পেডিকিউর মেনিকিউর, ডিলাক্স পেডিকিউর মেনিকিউর। বিভিন্ন ধাপ পার করে বিভিন্ন পেডিকিউর মেনিকিউর করতে হয়।শুরুতেই হাত ও পায়ের নেলপালিশ রিমুভ করে নিবেন। এরপর একটি পাত্রে পরিমাণ মতো গরম পানি ও একটু শ্যাম্পু মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট হাত পা ভিজে রাখতে হবে।

এরপর কিউটিক্যাল ক্লিন করতে হবে। নেল কাটিং ফাইলিং করে স্ক্রাবিং করতে হবে। যাদের পায়ের নিচে মরা চামড়া বেশি তাদের পেডি স্টোন দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। এরপর আসা যাক ম্যাসাজের দিকে। ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ হয়ে গেলে মাস্ক লাগাতে হবে। পেডিকিওর মেনিকিওরের ক্ষেত্রে মাস্ক রাখতে হবে ১৫ থেকে ২০ মিনিট।

এরপর নেইল বাফারিং করে ময়েশ্চারাইজার লাগাতে হবে। নরমাল পেডিকিউর মেনিকিউর সাধারণত রিল্যাক্সিং এবং ক্লিনিং এর জন্য করে থাকে। প্যারাফিন পেডিকিউর মেনিকিওর করতে পারেন ত্বকের মসৃণতা ও রিল্যাক্সিং এর জন্য। আর ট্যান রিমুভিং হাত ও পায়ের যত্নের জন্য করা হয়ে থাকে আন ইভেন টোনকে ইভেন টোন করার জন্য। ক্রিস্টাল পেডিকিউরি মেনিকিউর পায়ের ব্যথা এবং স্কিন সুন্দর করার জন্য খুবই কার্যকরী। যাদের পা ঘামে তারা বার্থ সল্ট ও ক্রিস্টাল পেডিকিউর মেনিকিউর করে নিতে পারেন ঈদের আগ দিয়ে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button