আন্তর্জাতিক

আজ চাঁদ দেখা গেলে সৌদি আরবে ঈদ কাল

মোহনা অনলাইন

সৌদি আরবের আকাশে আজ শনিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ অনুসন্ধান করবেন মুসলমানরা। যদি দেশটির কোনো জায়গা থেকে আজ অর্ধচন্দ্র দেখা যায়, তাহলে পবিত্র রমজান মাস শেষে আগামীকাল দেশটির বাসিন্দারা ঈদুল ফিতর উদযাপন করবেন। খবর আল অ্যারাবিয়া। 

আজ সোমবার সৌদিতে রমজান মাসের ২৯ তারিখ। যদি আজ শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে ঈদ। কিন্তু যদি আজ সোমবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনের হবে এবং বুধবার (১০ এপ্রিল) দেশটিতে ঈদ উদযাপিত হবে।

সৌদি আরবে গত ১১ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল। যদিও বিশ্বের অন্যান্য দেশে মাসটি ৩০ দিনের হয়েছিল।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, এ বছর রমজান মাস ৩০ দিনের হতে পারে। ফলে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও তার প্রতিবেশী অনেক দেশে আগামী ১০ এপ্রিল (বুধবার) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ অনুষ্ঠিত হওয়ার পরদিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে আগামী ১১ এপ্রিল বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

আজ সোমবার (৮ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৯তম রোজা পালন করা হবে। যদি সোমবার শাওয়ালের নতুন চাঁদ দেখা যায় তাহলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আর চাঁদ দেখা না গেলে ৩০ রোজা পূর্ণ করতে আরও একদিন রোজা রাখবেন মুসলমানরা। সেক্ষেত্রে মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button