আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় নির্বাচনে জয়ের পথে বিরোধীরা

মোহনা অনলাইন

দক্ষিণ কোরিয়ায় সংসদীয় নির্বাচনে বড় জয়ের পথে উদারপন্থি বিরোধী দল। বুধবার (১০ এপ্রিল) দেশটিতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। মূলত বিশ্লেষকদের অনেকেই এই নির্বাচনকে প্রেসিডেন্ট ইউন সুক ইউলের টিকে থাকার প্রশ্নে ‘গণভোট’ হিসেবে দেখছিলেন। আর এই নির্বাচনেই জিততে চলেছে বিরোধী ব্লক।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

জাতীয় নির্বাচন কমিশন ও নেটওয়ার্ক সম্প্রচারকারীরা একটি জরিপের মধ্য দিয়ে জানিয়েছিল, নতুন আইনসভায় ৯৯ শতাংশ ভোট গণনার পর ৩০০টি আসনের মধ্যে সম্ভবত ১৭০টিরও বেশি আসন পেতে পারে ডেমোক্রেটিক পার্টি (ডিপি)। এছাড়া ডিপির সঙ্গে জোটবদ্ধ একটি বিভক্ত উদারপন্থি দল কমপক্ষে ১০টি আসন পেতে পারে।

মূলত দক্ষিণ কোরিয়ায় ৩০০ আসনের পার্লামেন্টে বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির (ডিপিকে) আধিপত্য রয়েছে। দলটির অভিযোগ, ইউন ও তার রক্ষণশীল দল পিপল পাওয়ার পার্টি (পিপিপি) দেশের অর্থনীতিকে ঠিকভাবে সামাল দিতে পারছে না। তারা মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতেও ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ তাদের।

কিছু বিশ্লেষক বলেন, জীবনযাত্রার ব্যয়-সংকট এবং রাজনৈতিক কেলেঙ্কারির কারণে ইউন হেরে যাবেন। অনুমান করা হয়েছে, তার পিপল পাওয়ার পার্টি (পিপিপি) মাত্র ১০০টি আসন জিতবে।

বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশন (এনইসি) আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এনইসি অনুসারে, প্রায় দুই কোটি ৯৭ লাখ মানুষ বা ৬৭ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। যার মধ্যে ১ কোটি ৪০ লাখ গত সপ্তাহের প্রথম দিকে আগাম ভোট দিয়েছিলেন।

২০২২ সালের মে মাসে দায়িত্ব গ্রহণ করেছিলেন ইউন। করের হার কমানো, ব্যবসাসংক্রান্ত বিধি শিথিল করাসহ বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট ইউন। তবে কয়েক মাস ধরে তাঁর জনপ্রিয়তা কমেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button