Top Newsআন্তর্জাতিক

ইরানের বড় হামলার শঙ্কায় বৈঠকে বসছেন নেতানিয়াহু

দখলদার ইসরায়েলের ওপর যে কোন সময় ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে পারে ইরান। যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে এ তথ্য জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে আরও বলেছেন, ইরান যদি ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় তাহলে এটি ঠেকানো ইসরায়েলের জন্য ‘চ্যালেঞ্জিং’ হয়ে যাবে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান ইসরায়েলের সেনাদের ঘাঁটি ও অবস্থান লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে। তবে তারা এও জানিয়েছেন, শেষ মুহূর্তে ইরান হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে।

আর ইরানের এমন বড় হামলার শঙ্কার মধ্যে ইরানের সম্ভাব্য হামলার পর করণীয় ঠিক করতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্টসহ যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। এছাড়া বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গেও আলোচনা করবেন তিনি।

ইরান ইস্যুতে নড়েচড়ে বসেছে সারাবিশ্ব। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন। ইরানি হামলার সময় যুক্তরাষ্ট্র ইসরায়েলের পক্ষে থাকবে। আর ইসরায়েল জানিয়েছে তারা ‘আক্রমণাত্বক ও রক্ষণাত্বক’ উভয় ক্ষেত্রেই প্রস্তুত রয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে দেশটির চৌকস বাহিনী বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। ওই হামলার প্রতিশোধ নিতেই সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button