Top Newsজাতীয়সংবাদ সারাদেশ

ছুটি শেষে খুলেছে অফিস-আদালত; ব্যস্ত হচ্ছে ঢাকা

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে টানা পাঁচ দিনের ছুটি শেষে আজ খুলেছে সরকারি অফিস আদালত, ব্যাংক-বিমাসহ আর্থিক প্রতিষ্ঠান। ঈদ শেষে অফিসে পৌঁছেই শুভেচ্ছা বিনিময় করেন সবাই। কোলাকুলি ও কুশল বিনিময় করেন একে অন্যের সঙ্গে। রোজার ঈদের আগে শেষ কর্মদিবস ছিল গত ৯ এপ্রিল।

ঈদ ও বাংলা নববর্ষে সরকারি কর্মচারীদের ছুটি শুরু হয়েছিল ১০ এপ্রিল থেকে, শেষ হচ্ছে ১৫ এপ্রিল। তবে, অনেকেই ৮ ও ৯ এপ্রিল দুদিনের ছুটি নিয়ে ঈদের ছুটি কাটিয়েছেন টানা ১০ দিন। সচিবালয় সূত্রে এ সব তথ্য জানা গেছে।

সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনেকেই দুই দিনের বাড়তি ছুটি নিয়ে বাড়ি গিয়েছেন।

যে সব সরকারি কর্মচারী দুদিনের বাড়তি ছুটি নিয়েছিলেন এবার তাদের ঈদের ছুটি শুরু হয়েছিল ৫ এপ্রিল থেকে। কারণ, সরকারি ক্যালেন্ডারের হিসাব অনুসারে ৫ ও ৬ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। পবিত্র শবে কদরের সরকারি ছুটি ছিল ৭ এপ্রিল। ৮ ও ৯ এপ্রিল সরকারি অফিস-আদালত ব্যাংক-বিমা খোলা ছিল। তবে, সেক্ষেত্রে ৮ ও ৯ এপ্রিল দুই দিনের ছুটি নিয়ে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ১০ দিনের ছুটি ভোগের সুযোগ পেয়েছেন তারা। কারণ, ক্যালেন্ডার অনুযায়ী ১০, ১১ ও ১২ এপ্রিল বুধ, বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি। আবার ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল পহেলা বৈশাখের ছুটি। তাই মাঝখানের মাত্র দুই দিনের ছুটি নিয়েই একসঙ্গে ১০ দিন ছুটি কাটিয়েছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

যারা বাড়তি দুদিনের ছুটি নেননি, তারা ঈদ ও পহেলা বৈশাখের ছুটি মিলিয়ে পাঁচ দিনের ছুটি কাটিয়েছেন ১০ এপ্রিল থেকে। এ বছর সংবাদপত্রে ছুটি ছিল ছয় দিন। সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ৯ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। এ কারণে ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দেশে কোনো সংবাদপত্র প্রকাশিত হয়নি। তবে, বিশেষ ব্যবস্থাপনায় অনলাইন গণমাধ্যম ও টেলিভিশনগুলো খোলা রাখা হয়।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button