Top Newsজাতীয়

নিত্যপণ্য আমদানিতে ট্যাক্স মওকুফ চায় মন্ত্রণালয়

মোহনা অনলাইন

নিত্যপণ্য আমদানিতে ট্যাক্স মওকুফের আবেদন করবে বাণিজ্য মন্ত্রণালয়। মঙ্গলবার দুপুরে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, নিত্যপণ্য সাধারণ মানুষের নাগালে রাখতে ১৭টি পণ্য আমদানিতে যাতে ট্যাক্স কম থাকে, সে বিষয়ে ট্যারিফ কমিশনের মাধ্যমে প্র্রস্তাবটি অর্থ মন্ত্রণালয় পাঠানো হবে। সেখান থেকে প্রধানমন্ত্রী অনুমোদন করলে ভোক্তারা স্বস্তি পাবেন।

রমজানে নিত্যপণ্যের দাম কমাতে গত ৮ ফেব্রুয়ারি ভোজ্যতেলের স্থানীয় উৎপাদনে ও আমদানি পর্যায়ের ভ্যাট পাঁচ শতাংশ কমায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট ছাড়ের এ মেয়াদ শেষ হওয়ায় তেলের দাম আগের অবস্থায় নেয়ার প্রস্তাব করেছেন মিল মালিকরা।

এর পরিপ্রেক্ষিতে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, তেলে পাঁচ শতাংশ ভ্যাট কমিয়েছিলাম, এতে ভোক্তা পর্যায়ে ১০ টাকা কমেছিল তেলের দাম। সেই ভ্যাট ছাড়ের এ মেয়াদ নির্ধারণ করা হয় ১৫ এপ্রিল পর্যন্ত। আমাদের ট্যারিফ কমিশন এটা নিয়ে কাজ করছে। দেখা হচ্ছে মিলাররা কী দামে তেলের কাঁচামাল আনছেন, তার দাম কেমন পড়ছে ইত্যাদি বিষয়ে। তবে তেলের দাম পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই, এটা বলতে পারি।

তেলের দাম বাড়াতে গতকাল সোমবার বাণিজ্য সচিবকে চিঠি দেন মিল মালিকরা। সেখানে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম প্রস্তাব করা হয়েছে ১৭৩ টাকা, পাঁচ লিটার ৮৪৫ টাকা এবং খোলা এক লিটার পাম তেলের দাম ১৩২ টাকা প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, চিঠির বিষয়ে আমি কিছুই জানি না। চিঠি আমি এখনও পাইনি, যদি পাঠিয়ে থাকেন অফিসে গিয়ে দেখতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ এলডিসি উত্তরণের পরেও যে সমস্ত ট্রিপ সুবিধা পেয়ে আসছে, সেগুলো ২০২৯ সাল পর্যন্ত পাওয়ার বিষয়ে কাজ চলছে। টিসিবির স্মার্ট কার্ড বা ফ্যামিলি কার্ড সংশোধনের উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী বলেন, কোভিডের সময় টিসিবির কার্যক্রম শুরু হয়েছিল ট্রাক সেলের মাধ্যমে। এ সমস্ত কার্যক্রম যাতে স্থায়ী দোকানের মাধ্যমে করা যায়, সে বিষয়ে কাজ চলমান রয়েছে। এ ছাড়া উপকারভোগী যারা রয়েছে, সেটিও সংশোধন করে নতুন করে কাজ চলমান রয়েছে। অনেকে মৃত্যুবরণ করেছেন। আবার অনেকে গ্রামে চলে গিয়েছিলেন। সেগুলো সবই সংশোধন করা হবে।

ডিআরইউ সাধারণ সম্পাদক মহিউদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। উপস্থিত ছিলেন ডিআরইউ নির্বাহী কমিটির সদস্যসহ গণমাধ্যমকর্মীরা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button