Top Newsআন্তর্জাতিক

ভারতে শুরু হলো লোকসভা নির্বাচন

মোহনা অনলাইন

ভারতের সাত ধাপের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের  ভোটগ্রহণ চলছে। সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। প্রথম দফায় ২১টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২টি আসনে চলছে ভোটগ্রহণ।

এই নির্বাচন বিশ্বের ও ইতিহাসের সবচেয়ে বড় গণতান্ত্রিক প্রক্রিয়ার চর্চা, যেখানে ৯৬ কোটি ৯০ লাখ নিবন্ধিত ভোটার ৫৫ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেবেন ৪৪ দিনের কর্মযজ্ঞে। ভোট গণনার পর আগামী ৪ জুন এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। তামিলনাড়ুতে ভোট চলছে ৩৯ আসনে , এছাড়াও রাজস্থানে ১২, উত্তর প্রদেশে ৮, মধ্যপ্রদেশে ৬, উত্তরাখন্ডে ৫, মহারাষ্ট্রে ৫, আসামে ৫, বিহারে ৪, পশ্চিমবঙ্গে ৩, অরুণাচল প্রদেশে ২, মণিপুরে ২, মেঘালয়ে ২, ছত্রিশগড়ে ১, মিজোরামে ১, নাগাল্যান্ডে ১, সিকিমে ১, ত্রিপুরায় ১, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ১, লাক্ষাদ্বীপে ১, পদুচেরিতে ১ ও জম্মু-কাশ্মীরের ১টি আসনে চলছে ভোট গ্রহণ।

বহুদলীয় গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচনে জাতীয় ও আঞ্চলিক দলগুলো ভোটের জন্য প্রতিযোগিতায় নামে। তবে এদের মধ্যে দুটি প্রধান রাজনৈতিক জোটই মূলত জাতিকে নেতৃত্ব দেওয়ার দাবিদার হিসেবে আবির্ভূত হয়েছে। এর একটি হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এবং অন্যটি হলো ২৬টি দলের জোট ভারতীয় জাতীয় উন্নয়ন সমন্বিত জোট (ইন্ডিয়া), যার নেতৃত্বে আছে প্রধান বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেস।

সবমিলিয়ে ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এরমধ্যে ১৪৯১ জন পুরুষ প্রার্থী, বাকি ১৩৪ জন নারী প্রার্থী। প্রথম দফায় সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে স্বতন্ত্র দলের হয়ে, সংখ্যাটা ৮৮৯ জন। অন্যদের মধ্যে বহুজন সমাজ পার্টির ৮৬ জন, বিজেপির ৭৭ জন, কংগ্রেসের ৫৬ জন, এআইএডিএমকে ৩৬ জন, ডিএমকে ২২ জন, তৃণমূলের ৫ জন প্রার্থী লড়াই করছে।

লোকসভা ভোটের পাশাপাশি আজ অরুণাচল প্রদেশ এবং সিকিমে একটি মাত্র দফায় চলছে বিধানসভার নির্বাচন। সিকিমে ৩২ আসনে এবং অরুণাচল প্রদেশে ৬০ বিধানসভার আসনে চলছে ভোট গ্রহণ।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button