Uncategorized

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে অবহেলিত জনপথ ময়মনসিংহের গফরগাঁও

ময়মনসিংহ ব্যুরো প্রধান: রুবায়েত বাপ্পী

শেখ হাসিনা সরকারের উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে একসময়ের অবহেলিত জনপথ ময়মনসিংহের গফরগাঁও । শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক অবকাঠামো সড়ক মহাসড়ক ব্রীজ কার্লভাট, মডেল মসজিদ, মিনি স্টেডিয়াম নির্মাণে উন্নয়নের জোয়ারে ভাসছে এলাকা.। একসময় খানাখন্দের কাদামাটির সড়কে পিচঢালা পাকা রাস্তা মিশেছে গ্রামের পর গ্রামে। অন্যদিকে আশ্রয়নের ঘর, বিদ্যুত, সামাজিক নিরাপত্তা সহ সার্বিক উন্নয়নের সুফল পেয়ে খুশি এলাকাবাসীও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এ উন্নয়ন অব্যাহত থাকবে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি।
এক সময় অবহেলিত জনপদে নিরাপদ যোগাযোগের ভরসা ছিলো ট্রেন আর ভাঙ্গাচূড়া রাস্তা। বহুকষ্টে যাতায়াত করতো সাধারণ মানুষ। বর্তমান সময়ে শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতায় বিভিন্ন উন্নয়ন কর্মযজ্ঞে বদলে গেছে মানুষের জীবন যাত্রার মান। সারা দেশের সাথে যোগাযোগ ব্যবস্থায় দোয়ার খুলেছে সড়ক পথে আধুনিক যাতায়াত ব্যবস্থার নব দিগন্তে । বলছিলাম ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কথা। ২০২টি গ্রাম আর ৫ লক্ষাধিক এর উপরের এ জনপথটি ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভা ও ২টি থানা নিয়ে গঠিত গফরগাঁও উপজেলা।
বিভিন্ন সময়ে দেশে ও বিদেশে আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দুও হয়েছিলো সাহসী মানুষের জনপদ হিসাবে পরিচিত এ এলাকাটি ।
বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে এশিয়ান হাইওয়ে সড়ক, গফরগাঁও বরমী রোড, গফরগাঁও ভালুকা সড়ক, খান বাহাদুর ইসমাইল রোড, গফরগাঁও ময়মনসিংহ সড়ক সহ ছোট বড় অসংখ্য পাকা রাস্তা নির্মাণের ফলে বদলে গেছে যোগাযোগ ব্যবস্থা… একসময়ে ৪ থেকে ৫ ঘন্টার রাস্তা এখন ৩০ থেকে ৪০ মিনিটেই পৌঁছে যাচ্ছে সড়কে চলাচল কারী মানুষজন। সাশ্রয় হচ্ছে অর্থ ও সময়ের।
শুধু যাতায়াত ব্যবস্থা বা পাঁকা সড়ক নয়… স্কুল কলেজ মসজিদ মাদ্রাসা সহ সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক সুবিধা সম্বলিত ভবন নির্মাণের ফলে পাল্টে গেছে শিক্ষক শিক্ষার্থীদের জীবনমান আর ঘরে ঘরে বিদ্যুৎ, ধর্মীয় উপাসনালয় থেকে শুরু করে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মান সহ আইন শৃঙ্খলা পরিস্থিতিতে সন্তুষ্ট এলাকাবাসী।
আওয়ামীলীগ সরকার কর্তৃক অসহায় হতদরিদ্র মানুষদের জন্য সামাজিক নিরাপত্তা বেস্টনির আওতায় সরকারের বিভিন্ন সুবিধার কথা তোলে ধরেন ১১নং লংগাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল আমিন বিপ্লব। ইউনিয়ন ভিত্তিক সরকারের বিভিন্ন সহযোগিতার তথ্য তোলে ধরে এই জনপ্রতিনিধি জানান, প্রতিটি ইউনিয়নে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতা, মাতৃত্বকালীন শিশু ভাতা, প্রতিবন্ধী ভাতা সহ বিভিন্ন ভাতা দিচ্ছেন, যা অসহায় ও সাধারণ মানুষজনের উপকারে আসছে। প্রতি ইউনিয়নে (৫,০০০) পাঁচ হাজারের মতো মানুষ বিভিন্ন ক্যাটাগরিতে এসব ভাতা ভোগ করছেন। আর এই পাঁচ হাজার উপকার ভোগী মানুষদের সাথে প্রতি পরিবারে চারজন লোক থাকলে উপকাভোগীর অংশ হচ্ছে প্রতি ইউনিয়নে (২০,০০০) বিশ হাজার।
তিনি বলেন, আওয়ামীলীগ নেতা কর্মীদের কথা বাদই দিলাম, প্রতি ইউনিয়নে শুধু এই ২০,০০০ বিশ হাজার উপকার ভোগী মানুষজন ভোট দিলে শেখ হাসিনার প্রার্থীর সাথে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবে এমন প্রার্থীই তো খুঁজে পাওয়া যাবে না।
এদিকে ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামাত সরকার আমলের বিভিন্ন নির্যাতনের তথ্য তোলে ধরেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও দুই বারের নির্বাচিত বর্তমান জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি।
তিনি জানান, ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আতংকিত জনপথ ছিলো গফরগাঁও উপজেলা।
বিশেষ করে ২০০১ সালে বিএনপি জামাত ক্ষমতায় আসার পর এ জনপথটি শুধু দেশ নয় বিদেশেও এর নেতিবাচক সংবাদের শিরোনাম হয়েছে। সে সময়ে আওয়ামীলীগ নেতাকর্মীদের হত্যা, বাড়ী ভেঙে পুকুর খনন, মায়ের সামনে মেয়েকে ধর্ষন, শতশত ঘরবাড়ী ভাংচূর, পুকুরের মাছ, গোয়ালের গরু, জমি দখল, গোলার ধান লুট সহ আওয়ামীলীগ নেতাকর্মীদের উপর হামলা মামলা ও নির্যাতনের মাত্রা ৭১’কে হার মানিয়ে ছিলো বলে জানান তিনি।
এমপি বাবেল গোলন্দাজ বলেন, বড় বড় প্রকল্পের কাজ শেষ। মাঝারি ছোট ছোট প্রকল্প সহ সকল স্তরে গফরগাঁওয়ের উন্নয়ন হয়েছে এবং চলমান আছে। বিভিন্ন উন্নয়ন ফিরিস্তি তোলে ধরে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা পুনরায় ক্ষমতায় আসলে উন্নয়নের এ অভিযাত্রা অব্যাহত থাকবে।
গফরগাঁও নৌকার ঘাঁটি জানিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা জয়লাভ করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
সকল স্তরে শেখ হাসিনা সরকারের উন্নয়নে বদলে যাওয়া গফরগাঁওয়ের উন্নয়ন ধারাবাহিকতা বজায় থাকবে আগামী দিনগুলোতেও এমনটাই প্রত্যাশা সকলের।
author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button