জীবনধারাঢাকা

জন্মাষ্টমীর শোভাযাত্রা উপলক্ষে বিকল্প সড়কে চলাচলের নির্দেশনা ডিএমপির

মোহনা অনলাইন

আগামীকাল বুধবার (০৬ সেপ্টেম্বর) শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন (জন্মাষ্টমী)। এ উপলক্ষে মূল শোভাযাত্রা শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে শুরু হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রা চলাকালে যানজট পরিহারের লক্ষ্যে ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে শুরু হয়ে বাহাদুর শাহ্ পার্কে যাওয়ার রাস্তাগুলোতে চলাচলরত গাড়ি চালক এবং ব্যবহারকারীদের আগামীকাল বুধবার বিকাল ৩ হতে ৫ টা পর্যন্ত এসব রুট পরিহার করে বিকল্প সড়কে চলাচলের জন্য অনুরোধ করা হয়েছে। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ করা হয়।

শোভাযাত্রা ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে শুরু হয়ে পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্ত্বর-হাইকোর্ট-বঙ্গবাজার-নগর ভবন-গোলাপশাহ্ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এছাড়াও শোভাযাত্রার নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপি’র পক্ষ থেকে কতিপয় নির্দেশনা দেয়া হয়েছে। এসব নিরাপত্তা নির্দেশনাবলী সকলকে মেনে চলার জন্য অনুরোধ করা হলো। শোভাযাত্রা চলাকালীন এসব রুটে কোন ধরণের যানবাহন পার্কিং না করতে, রুট এলাকার আশপাশের সকল দোকান-পাট বন্ধ রাখতে এবং উচ্চস্বরে পিএ অথবা সাউন্ড সিস্টেম না বাজানোর জন্য অনুরোধ করা হলো।

এছাড়া শোভাযাত্রার শুরু থেকে যোগদান করতে হবে, কোনক্রমেই শোভাযাত্রার মাঝপথ দিয়ে কোন ব্যক্তি এতে অংশগ্রহণ করতে পারবেন না।
নিরাপত্তার স্বার্থে হ্যান্ড ব্যাগ, ট্রলি ব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সাথে নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়া যাবে না বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

শোভাযাত্রা চলাকালীন রুটে কোন ধরণের ফলমূল ছোড়া এবং রাস্তায় অহেতুক দাঁড়িয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু পরিলক্ষিত হলে তাৎক্ষণিক নিকটস্থ পুলিশকে অবহিত করতে এবং শোভাযাত্রায় অংশগ্রহণের ক্ষেত্রে ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবক) ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পরামর্শ মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। ব্যারিকেড, পিকেট ও আর্চওয়ে ব্যবস্থাপনায় নিয়োজিত পুলিশকে দায়িত্ব পালনে সহযোগিতা করতে অনুরোধ করা হয়।

শোভাযাত্রার সময় নাগরিকদের পুলিশের নির্দেশিত বিকল্প সড়কে যানবাহন চালানোর অনুরোধ করা হলো। এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকদের সহযোগিতা কামনা করেছে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button