আন্তর্জাতিক

দুর্নীতির অভিযোগে গ্রেফতার অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী

মোহনা অনলাইন

দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে ভারতের অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির প্রধান এন চন্দ্রবাবু নাইডুকে।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালের দিকে তাকে গ্রেফতার করে রাজ্য পুলিশের গোয়েন্দা দফতর ‘ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট’ (সিআইডি)। আজই তাকে আদালতে তোলা হতে পারে। তার আগে স্বাস্থ্য পরীক্ষা করার পর তাকে বিজয়ওয়াড়ায় নিয়ে যাওয়া হয়েছে।

রাজ্যটিতে টিডিপির শাসনকালে ২০১৬ সালে ‘স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন’ দফতরটি খোলা হয়। এর মূল ফোকাস ছিল যুব সমাজের মধ্যে স্কিল ডেভেলপ করা। মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ে এই স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনে প্রায় কয়েক শতাধিক কোটি রুপি দুর্নীতির অভিযোগ উঠে তার বিরুদ্ধে।

শুক্রবার অন্ধ্রপ্রদেশের নান্দিয়াল শহরের জ্ঞানাপুরাম এলাকায় আর. কে প্রেক্ষাগৃহে একটি জনসভা করার পর মধ্যরাতে তিনি যখন বিশ্রাম নিচ্ছিলেন, তখনই সেখানে অভিযান চালায় সিআইডির কর্মকর্তারা। তার হাতে গ্রেফতারি পরোয়ানার তুলে দেওয়া হয়। যদিও পিডিপির কর্মী সমর্থকদের প্রবল বাধার কারণে তাকে নিজেদের হেফাজতে নিতে ব্যর্থ হয় সিসিডি। একসময় তদন্তকারী কর্মকর্তাদের সাথে হাতাহাতি তৈরি হয় পিডিপির সমর্থকদের সঙ্গে।

প্রায় ৫ ঘণ্টা টানটান উত্তেজনার পর অবশেষে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি (ফৌজিদারী ষড়যন্ত্র), ৪২০ (প্রতারণা ও অসৎউপায় অবলম্বন), ৪৬৫ (জালিয়াতি) ধারায় মামলা করা হয়েছে। একইসঙ্গে ‘প্রিভেনশন অফ কোরাপশন’ আইনেও মামলা করা হয়েছে।

সিআইডি’এর তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘আজ সকাল ছয়টা নাগাদ তাকে আর.কে ফাংশন হল থেকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে যেসব ধারায় মামলা করা আছে সেগুলি সবই জামিন অযোগ্য ধারা।’

যদিও এদিন সকালে চন্দ্রবাবু নাইডু জানান, ‘আমি দলের কর্মী সমর্থক সহ সকলকে বলতে চাই যে আমি কোন ভুল করিনি। শুক্রবার রাতেই সিআইডির কর্মকর্তারা আমার বাড়িতে আসে, কিন্তু কোন প্রমাণপত্র ছাড়াই আমাকে গ্রেফতার করে।’

সাবেক মুখ্যমন্ত্রী আরও জানান, ‘আমি তদন্তকারীদের কাছে আমাকে গ্রেফতারের কারণ জানতে চাই। কিন্তু তারা আমার বিরুদ্ধে দায়ের করা একটি এফআইআর কপি নিয়ে আসেন, যদিও তাতে আমার বিরুদ্ধে কোন কারণ উল্লেখ করা নেই। এটা খুবই দুঃখজনক এবং ভুল।’

২০২১ সালে তার বিরুদ্ধে এই এফআইআর দায়ের হয়। ৩১৭ কোটি রুপির এই দুর্নীতি মামলায় প্রথম অভিযুক্ত হিসেবে রয়েছে চন্দ্রবাবুর নাম।

সম্প্রতি অনন্তপুর জেলায় একটি সভা থেকে রাজ্যের কংগ্রেস শাসিত অন্ধ্রপ্রদেশ সরকারকে নিশানা করে গত বুধবারই গ্রেফতারের আশঙ্কা করেছিলেন চন্দ্রবাবু নাইডু। তাকে বলতে শোনা গিয়েছিল ‘আজ অথবা আগামীকাল তারা আমাকে গ্রেফতার করতে পারে। তারা আমার উপর হামলা চালাতে পারে।’

একদিন আগে শুক্রবারই অন্ধ্রপ্রদেশের সামাজিক উন্নয়ন মন্ত্রী মেরুগা নাগার্জুনা জনগণের অর্থ লুটের অভিযোগ তুলে চন্দ্রবাবুকে গ্রেফতারের দাবি জানিয়েছিলেন। আর তারপরে এই গ্রেফতারি।

পুলিশের তরফ থেকে জানানো হয়েছে তার বিরুদ্ধে সমস্ত অভিযোগের নথি আদালতেই পেশ করা হবে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button