খেলাধুলা

টসে জিতে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

মোহনা অনলাইন

দেখতে দেখতে শেষ হয়ে আসছে এশিয়া কাপের লড়াই। ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামছে এবারের আসরের। বিশ্বকাপের আগে এই টুর্নামেন্ট থেকে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ পেয়েছে এশিয়ান দেশগুলো। সে যাত্রায় ভারত ও শ্রীলঙ্কা এগিয়ে আছে।

রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৩টায় শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামে টসের জন্য মাঠে নামেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। ম্যাচটিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দাসুন শানাকা।

ফাইনালে একটি করে পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে দুদল। মাহিশ থিকসানার চোটের কারণে লঙ্কান একাদশে সুযোগ পেয়েছেন দুশান হেমন্ত। আর অক্ষর প্যাটেলের বদলে ভারতের একাদশে এসেছেন ওয়াশিংটন সুন্দর।

এ পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশিবার ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-শ্রীলঙ্কা। রোহিত শর্মার দল আসরের হট ফেভারিট হলেও এশিয়া কাপে লঙ্কানদের ইতিহাসটাও বেশ সমৃদ্ধ। ১৫ আসরের ১২টিতে ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। যেখানে ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে লঙ্কানরা। বিপরীতে ১০ বার ফাইনাল খেলেছে টিম ইন্ডিয়া। তারা শিরোপা জিতেছে ৭ বার। এই আসরের ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হয়েছে এই দুই প্রতিপক্ষ।

দুদলের মধ্যে সবশেষ পাঁচ দেখায় এগিয়ে রয়েছে ভারত। যেখানে চার জয় ভারতের ও একটি শ্রীলঙ্কার। চলতি বছরে চারবার মুখোমুখি হয়েছে তারা। তাতে একবারও জয়ের স্বাদ নিতে পারেনি লঙ্কা বাহিনী। ২০২১ সালে ভারতের বিপক্ষে সবশেষ জয় পেয়েছিল শ্রীলঙ্কা।

চলতি এশিয়া কাপে দুর্দান্ত ফর্মে রয়েছে রোহিত শর্মার দল। এ পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে বাংলাদেশ বাদে কারও বিপক্ষে হারেনি ভারত। দলটি সুপার ফোরে শ্রীলঙ্কাকে হারিয়েছিল ৪১ রানে। এছাড়া পাকিস্তান ও নেপালকেও তারা বড় ব্যবধানে হারিয়েছে। অন্যদিকে চোটের দুঃসংবাদ নিয়ে এশিয়া কাপ খেলতে আসা শ্রীলঙ্কাও পেয়েছে সফলতা। ভারত বাদে এশিয়া কাপের কোনো ম্যাচে হারেনি দাসুন শানাকার দল। এবার স্বাগতিকদের চোখ শিরোপায়। আর সে লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে তারা।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button