আন্তর্জাতিক

আমাজনে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৪ জন নিহত

মোহনা অনলাইন

ব্রাজিলের আমাজন বনাঞ্চলে একটি ছোট উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৪ আরোহীর সবাই নিহত হয়েছেন। শনিবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রিয় পর্যটন শহর বার্সেলোসে ঝোড়ো আবহাওয়ার মধ্যে অবতরণের চেষ্টা করার সময় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। আমাজোনাস রাজ্যের নিরাপত্তা কর্মকর্তা ভিনিসিয়াস আলমিদা এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

আলমিদা বলেন, উড়োজাহাজটি যখন বার্সেলোসের আকাশসীমায় পৌঁছায়, তখন অনেক বৃষ্টি হচ্ছিল। পরিষ্কার করে কিছু দেখা যাচ্ছিল না। প্রচণ্ড বৃষ্টির মধ্যে কিছু দেখতে না পেয়ে পাইলট ভুল করে রানওয়ের মাঝখানেই উড়োজাহাজটির অবতরণ শুরু করেন বলে মনে করা হচ্ছে। তখন উড়োজাহাজটি রানওয়ে পেরিয়ে সামনের দিকে চলে যায় এবং বিধ্বস্ত হয়। নিহত ১৪ জনের মধ্যে ১২ জন যাত্রী আর ২ জন ক্রু।

প্রাথমিক তদন্তে জানা যায়, উড়োজাহাজটির যাত্রীদের সবাই ব্রাজিলের নাগরিক। তাঁরা মাছ ধরার প্রতিযোগিতায় অংশ নিতে ওই অঞ্চলে ভ্রমণ করছিলেন। আমাজোনাস রাজ্য সরকারের বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। শুরুতে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছিল, উড়োজাহাজটিতে মার্কিন নাগরিকেরা ছিলেন।

দুই ইঞ্জিনের ইএমবি-১১০ উড়োজাহাজটি ব্রাজিলের প্রতিষ্ঠান এমব্রায়েরের তৈরি। আমাজোনাস রাজ্যের রাজধানী মানাউস থেকে উড়োজাহাজটি বার্সেলোসের দিকে রওনা করেছিল। এটি প্রায় ৯০ মিনিটের ফ্লাইট। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার সময়ে আরও দুটি উড়োজাহাজ বার্সেলোসের আকাশসীমায় ছিল। তবে আবহাওয়ার কারণে এগুলো মানাউসে ফিরে যায়।

কর্তৃপক্ষ বলেছে, ব্রাজিলের বিমানবাহিনী ও পুলিশ ঘটনার তদন্ত করবে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, মরদেহগুলো শনাক্তের জন্য রোববার (১৭ সেপ্টেম্বর) আমাজোনাস রাজ্যের রাজধানী মানাউসে নিয়ে যাওয়া হবে। ওই অঞ্চলে রাতের বেলা উড়োজাহাজ ওড়া ও অবতরণের অনুমতি না থাকায় গতকাল উদ্ধার হওয়ার পরপরই মরদেহগুলো সেখানে নেওয়া যায়নি।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button