আন্তর্জাতিক

ইমরান খানকে আদিয়ালা কারাগারে পাঠানোর নির্দেশ

মোহনা অনলাইন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা দলের চেয়ারম্যান ইমরান খানকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) এ আদেশ দেন সলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

পিটিআইপ্রধানকে কারাগারের সুবিধা প্রদান-সংক্রান্ত একটি আবেদনের শুনানির সময় আদালতের পক্ষ থেকে এমন আদেশ আসে। বলা হয়, ইসলামাবাদে মামলা দায়ের করা একজন বন্দির বিচারের কার্যক্রম ওই কারাগারেই পরিচালিত হওয়া উচিত। শুনানির সময় ইমরান খানের আইনজীবী অ্যাডভোকেট শের আফজাল মারওয়াত একটি ব্যায়াম মেশিনের সুবিধা দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন।

এদিকে পাকিস্তানে ঘনিয়ে আসছে জাতীয় নির্বাচন। সে অনুযায়ী চলছে প্রস্তুতি। এই পরিস্থিতিতে তুমুল জনপ্রিয় কারাবন্দি নেতা ইমরানকে বাদ দিয়েই অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব বলে দাবি করেছেন দেশটির তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার। এ প্রসঙ্গে গত শুক্রবার বার্তা সংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারটি সোমবার এক প্রতিবেদনে প্রকাশ করেছে জিও নিউজ।

তোশাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তিন বছরের কারাদণ্ড ভোগ করছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। এর বাইরে আরও শতাধিক মামলা ঝুলছে তাঁর বিরুদ্ধে। বর্তমানে ইসলামাবাদের অ্যাটক কারাগারে বন্দি আছেন তিনি। এ অবস্থায় তাঁর নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা অনেকটাই কমে আসছে।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বলেছেন, ইমরান খান বা তাঁর দলের শত শত সদস্যকে ছাড়াই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে, যারা ভাঙচুর ও অগ্নিসংযোগসহ বেআইনি কার্যকলাপে জড়িত থাকার কারণে কারাগারে বন্দি।

পিটিআই ক্ষমতায় যেন ফিরে না আসে, তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। এমনকি আগামী জাতীয় নির্বাচন নিয়ে কারসাজি হতে পারে– এমন গুঞ্জন বাতাসে ভাসছে। এসব প্রশ্নে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি এই খবরটি একেবারেই অযৌক্তিক। ইসিপি নির্বাচন পরিচালনা করবে। তত্ত্বাবধায়ক সরকারও পর্যবেক্ষণে থাকবে।

২০২৪ সালের জানুয়ারির শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন আয়োজন হতে যাচ্ছে বলে গত সপ্তাহে ঘোষণা দিয়েছে পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি)।

ইমরান খানকে গত ৯ মে গ্রেপ্তার করা হয়। তার প্রতিবাদে দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ হয়। এর পরই এমপিওর অধীনে শিয়ালকোট বিমানবন্দর থেকে ১১ মে এই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button