আন্তর্জাতিক

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের জন ফসে

মোহনা অনলাইন

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের সাহিত্যিক জন ফসে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেল ৫টার দিকে সাহিত্যে নোবেলবিজয়ীর নাম ঘোষণা করেন দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

জন ফসে একাধারে লেখক ও নাট্যকার। নিপীড়িত মানুষের কণ্ঠস্বর তার সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। সাহিত্যে নিপীড়িত মানুষের পক্ষে কৃতিত্বপূর্ণ অবদানের জন্যই তাকে এবারের নোবেল বিজয়ী ঘোষণা করা হয়। ১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। চলতি বছর এ শাখার ১১৪তম পুরস্কার পেলেন জন ফসে।

প্রতি বছর সাধারণত একজন সাহিত্যিককে নোবেল পুরস্কারের জন্য চুড়ান্তভাবে মনোনীতি করা হয়। ইতিহাসে মাত্র চার বার এই পুরস্কার একাধিক জনের মধ্যে ভাগ করে দেয়া হয়েছে।

সাহিত্যে নোবেলজয়ী ১১৪ জনের মধ্যে নারীদের সংখ্যা ১৭ জন। প্রথা অনুযায়ী প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে অনুযায়ী প্রথম দিন চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

করোনাভাইরাসের ভ্যাকসিন উন্নয়নে অবদান রাখায় এ বছর চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে নোবেল পেয়েছেন দুই গবেষক। তারা হলেন: হাঙ্গেরিয়ান-আমেরিকান গবেষক কাতালিন কারিকো ও মার্কিন বিজ্ঞানী ড্রিউ ওয়েইজম্যান।

এরপর মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থবিজ্ঞানে এ বছর নোবেল পেয়েছেন তিনজন। তারা হলেন: মার্কিন যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি, জার্মানির ফেরেঙ্ক ক্রাউস ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ার। পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যায় বিশেষ অবদানের জন্য তাদের এই পুরস্কার দেয়া হয়েছে।

পরে বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর যৌথভাবে নোবেল পেয়েছেন তিন মার্কিন বিজ্ঞানী।

রসায়নে নোবেল পাওয়া তিন বিজ্ঞানী হলেন মুঙ্গি  বাওয়েন্দি, লুইস ব্রুস, অ্যালেক্সি আই একিমোড। তিনজনের মধ্যে লুইস ব্রুস ও মুঙ্গি বাওয়েন্দি যুক্তরাষ্ট্রের দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর অ্যালেক্সি একিমভ যুক্তরাষ্ট্রের একটি কোম্পানিতে গবেষক হিসেবে কাজ করেন। তবে তাদের সবার দেশ বা জন্মসূত্রে নাগরিকত্ব ভিন্ন ভিন্ন। মুঙ্গি ফরাসী, অ্যালেক্সি একিমভ রাশিয়ান এবং লুই ব্রুস মার্কিনি।

ঘোষণায় নোবেল কমিটি বলেছে, কোয়ান্টাম ডটের আবিষ্কার, উন্নয়ন এবং ন্যানো ক্রিস্টাল প্রযুক্তি বা ন্যানোপার্টিকলের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে ভূমিকা রাখায় এই সম্মানজনক পুরষ্কারে ভূষিত করা হয়েছে তিন গবেষককে।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এবং তার রেখে যাওয়া অর্থে দেয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক আলফ্রেড নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এ পুরস্কার দেয়া শুরু করে।

প্রতিবছর  আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখে বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেয়া হয়। এ সময় তাদের একটি করে সনদ ও স্বর্ণপদক দেয়া হয়। তবে এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button