আন্তর্জাতিক

চুরি দুই হাজার শিল্পকর্ম, পুনরুদ্ধারের দাবি ব্রিটিশ মিউজিয়ামের

নুসরাত জাহান মেহেক

ব্রিটিশ মিউজিয়াম থেকে আনুমানিক দুই হাজার শিল্পকর্ম উধাও হয়ে গেছে। বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জন্য খ্যাত এ মিউজিয়াম থেকে বিভিন্ন সময়ে চুরি যাওয়া এসব শিল্পকর্ম উদ্ধারে তৎপরতা চলছে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

চুরি হয়ে যাওয়া এসব উপকরণের মধ্যে রয়েছে স্বর্ণালংকার, রত্মপাথর ও গ্লাস। সেগুলো মিউজিয়ামে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল না। বেশির ভাগ সামগ্রীই অ্যাকাডেমিক ও গবেষণার কাজে একটি স্টোর রুমে সংরক্ষিত ছিল। ঐতিহাসিক এই উপাদানগুলোর হদিস না মেলায় এক কর্মীকে বরখাস্তের পাশাপাশি এটি তদন্ত করছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ . এছাড়াও ব্রিটিশ মিউজিয়ামের এক বিবৃতিতে বলা হয়,

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

ব্রিটেনের সাবেক অর্থমন্ত্রী জর্জ অসবর্ণ এক সাক্ষাৎকারে বলেন, “জাদুঘরটির সবকিছু ঠিকভাবে তালিকাভুক্ত করা হয়নি, যা এমন বড় একটি প্রতিষ্ঠানের জন্য খুবই অস্বাভাবিক ঘটনা।” তিনি আরও জানান, কী কী চুরি গেছে তার তালিকা করতে ফরেনসিক তদন্ত চালানো হয়েছে। তবে সংখ্যাটি আনুমানিক দুই হাজার বলে ধারণা তাদের।

সাক্ষাৎকারে চুরি যাওয়া এসব শিল্পকর্মের কিছু পুনরুদ্ধার সম্ভব হয়েছে বলে তিনি নিশ্চিত করেন। তিনি বলেন, “কিছু জিনিস আমরা উদ্ধার করতে শুরু করেছি, যা কঠিন সময়ে আশার আলো দেখাচ্ছে।” তবে কী কী এবং কীভাবে সেগুলো উদ্ধার হয়েছে সেই বিষয়ে আর কোনো তথ্য তিনি দেননি। ব্রিটেনের প্রত্নতত্ত্ব সংশ্লিষ্ট কমিউনিটি জাদুঘর কর্তৃপক্ষকে এ বিষয়ে সহায়তা দিচ্ছে বলে জানা যায়।

ভ্রমণপ্রেমীদের কাছে লন্ডনের মিউজিয়ামটি অন্যতম জনপ্রিয় ও আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত। মিউজিয়ামে থাকা অনেক প্রাচীন নিদর্শনের মধ্যে অন্যতম “রোসেট্টা স্টোন” নামের প্রাচীন মিশরীয় ধ্বংসাবশেষ, যেখানে হায়ারোগ্লিফিক বর্ণে বিভিন্ন লেখা খোদাই করা রয়েছে।

 

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button