খেলাধুলা

শ্রীলঙ্কাকে হ্যাট্টিক হারের স্বাদ দিয়ে বিশ্বকাপে প্রথম জয় অস্ট্রেলিয়ার

মোহনা অনলাইন

শ্রীলঙ্কাকে হ্যাট্টিক হারের স্বাদ দিয়ে ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ হারের পর নিজেদের তৃতীয় ম্যাচে সোমবার অস্ট্রেলিয়া ৫ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। নিজেদের প্রথম দুই ম্যাচে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিলো অসিরা। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের পর এবার অস্ট্রেলিয়ার কাছে হারলো শ্রীলংকা।

উদ্বোধনী জুটিতে ১৩০ বলে ১২৫ রানের জুটি গড়ার পরও নাটকীয় ব্যাটিং ধ্বসে  ৪৩ দশমিক ৩ ওভারে ২০৯ রানে অলআউট হয় শ্রীলংকা। উদ্বোধনী জুটির পর ৮৪ রানে শেষ ৯ উইকেট হারায় শ্রীলঙ্কা। দলের পক্ষে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ৬১ ও কুশল পেরেরা ৭৮ রান করেন। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৪ উইকেট নেন। জবাবে মিচেল মার্শের ৫২ ও জশ ইংলিসের ৫৮ রানে ৮৮ বল বাকী থাকতে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

লখনৌতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় শ্রীলঙ্কা। দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার নিশাঙ্কা ও পেরেরা। ১৩০ বলে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে উদ্বোধনী জুটিতেই এটিই সর্বোচ্চ রান শ্রীলঙ্কার। যেকোন উইকেটে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি চতুর্থ সর্বোচ্চ জুটির রান লংকানদের।
১০তম ওভারে দলের রান ৫০ এবং ১৮তম ওভারে ১শ পূর্ণ করেন নিশাঙ্কা ও পেরেরা। ১৯তম ওভারে ওয়ানডেতে ১৬তম হাফ-সেঞ্চুরি করতে ৫৭ বল খেলেন পেরেরা। পরের ওভারে ওয়ানডতে ১১তম হাফ-সেঞ্চুরি করেন ৫৮ বল খেলা নিশাঙ্কা।
২২তম ওভারে নিশাঙ্কাকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন অধিনায়ক পেসার প্যাট কামিন্স। ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দেয়ার আগে ৮টি চারে ৬৭ বলে ৬১ রান করেন নিশাঙ্কা।

২৭তম ওভারে দলীয় ১৫৭ রানে শ্রীলঙ্কা শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কামিন্স। ১২টি চারে ৮২ বলে ৭৮ রান করা পেরেরাকে বোল্ড করেন কামিন্স।

৩২ রানের ব্যবধানে শ্রীলঙ্কার দুই ওপেনারের বিদায়ের পর তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে শ্রীলংকার ব্যাটিং লাইন আপ। মাঝের ওভারে দুই স্পিনার জাম্পা-গ্লেন ম্যাক্সওয়েল এবং পেসার মিচেল স্টার্কের তোপে ১ উইকেটে ১৫৭ রান থেকে ৪৩ দশমিক ৩ ওভারে ২০৯ রানে অলআউট হয় শ্রীলংকা। উদ্বোধনী জুটির পর ৯৪ রানে শেষ ৯ উইকেট হারায় লংকানরা। ৩২ দশমিক ১ ওভার পর বৃষ্টিতে কিছুক্ষণ খেলা বন্ধ হবার আগে  শ্রীলঙ্কার রান ছিলো ৪ উইকেটে ১৭৫। বৃষ্টির পর ৩৪ রানে শেষ ৬ উইকেট পতনের পর ইনিংস শেষ হয় শ্রীলংকার।

অধিনায়ক কুশল মেন্ডিস ৯, সাদিরা সামারাবিক্রমা ৮, চামিকা করুনরাত্নে ২ ও মহেশ থিকশানাকে শূন্য হাতে বিদায় করেন জাম্পা। ধনঞ্জয়া ডি সিলভাকে ৭ ও লাহিরু কুমারাকে ৪ রানে শিকার করেন স্টার্ক। শেষ ব্যাটার হিসেবে চারিথ আসালঙ্কাকে ২৫ রানে আউট করেন ম্যাক্সওয়েল। ২ রানে রান আউট হন দুনিথ ওয়েলালাগে।

অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৪৭ রানে ৪টি, কামিন্স ৩২ ও স্টার্ক ৪৩ রানে ২টি করে এবং ৩৬ রানে ১ উইকেট নেন ম্যাক্সওয়েল।

২১০ রান তাড়া করতে নেমে প্রথম ওভারে ১৫ রান সংগ্রহ করেন  অস্ট্রেলিয়ার দুই ওপেনার মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নার। ভালো শুরুর ইঙ্গিত দিয়ে চতুর্থ ওভারে জোড়া ধাক্কা খায় অসিরা। ওয়ার্নারকে ১১ রানে লেগ বিফোর আউট করেন পেসার দিলশান মাদুশঙ্কা।

ওয়ার্নারের বিদায়ে ক্রিজে আসেন স্টিভেন স্মিথ। ওভারের শেষ বলে মাদুশঙ্কার বলে লেগ বিফোর হন রানের খাতা খুলতে না পারা স্মিথ। ২৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া।

তৃতীয় উইকেটে মার্নাস লাবুশেনকে নিয়ে দলকে চাপমুক্ত করেন আরেক ওপেনার মিচেল মার্শ। ৬২ বলে ৫৬ রানের জুটি গড়েন তারা। এই জুটিতেই ৩৯ বলে ওয়ানডেতে ১৮তম হাফ-সেঞ্চুরি করেন মার্শ। হাফ-সেঞ্চুরির পর রান আউট হন ৯টি চারে ৫১ বলে ৫২ রান করা মার্শ।

দলীয় ৮১ রানে মার্শ ফেরার পর অস্ট্রেলিয়ার জয়ের পথ তৈরি করেন লাবুশেন ও উইকেটরক্ষক জশ ইংলিস। শ্রীলঙ্কার বোলারদের দারুনভাবে সামলে ৮৬ বলে ৭৭ রান যোগ করেন তারা। ২টি চারে ৪০ রান করা লাবুশেনকে শিকার করে আবারও শ্রীলঙ্কাকে ব্রেক-থ্রু এনে দেন মাদুশঙ্কা।

এরপর ম্যাক্সওয়েলকে নিয়ে অস্ট্রেলিয়ার জয়ের পথ সহজ করেন ইংলিস। দলের জয় ১৮ রান দূরে থাকতে স্পিনার ওয়েলালাগের বলে আউট হন ইংলিস। ৪৬ বলে ওয়ানডেতে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কার সহায়তায় ৫৮ রান করেন ইংলিস।

ষষ্ঠ উইকেটে ১৩ বলে অবিচ্ছিন্ন ২৩ রান করে অস্ট্রেলিয়াকে স্বস্তির জয় এনে দেন ম্যাক্সয়েল ও মার্কাস স্টয়নিস। ৪টি চার ও ২টি ছক্কায় ২১ বলে অপরাজিত ৩১ রান করেন ম্যাক্সওয়েল। ১০ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২০ রানে অপরাজিত থাকেন স্টয়নিস। শ্রীলঙ্কার মাদুশঙ্কা ৩৮ রানে ৩ উইকেট নেন।

ম্যাচ সেরা নির্বাচিত হন ৪৭ রানে ৪ উইকেট নেয়া অস্ট্রেলিয়ার এডাম জাম্পা।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলঙ্কা : ২০৯/১০, ৪৩.৩ ওভার (পেরেরা ৭৮, নিশাঙ্কা ৬১, জাম্পা ৪/৪৭)
অস্ট্রেলিয়া : ২১৫/৫, ৩৫.২ ওভার (ইংলিশ ৫৮, মার্শ ৫২, মাদুশাঙ্কা ৩/৩৮)।
ফল : অস্ট্রেলিয়া ৫ উইকেটে জয়ী।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button