আন্তর্জাতিকখেলাধুলা

মাঠে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলতে মানা ভারতীয় পুলিশের

মোহনা অনলাইন

ভারত-পাকিস্তান রাজনৈতিক দ্বন্দ্বের বিষয়টি আরও একবার মাথাচাড়া দিয়ে উঠল বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাবরদের ম্যাচে। স্টেডিয়ামে পাকিস্তানি সমর্থককে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলতে বাধা দিয়েছেন ভারতীয় এক পুলিশ সদস্য। সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।

বেঙ্গালুরুতে শুক্রবার পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে ঘটে যাওয়া সেই ঘটনার ভিডিও ধারণ করেন পাকিস্তানের ইউটিউবার মমিন সাকিব। পরে ওই ভিডিওর বরাতে খবর প্রকাশ করে দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

এক্স হ্যান্ডলে সাকিব লেখেন, ‘‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেয়া থেকে সমর্থকদের বিরত থাকতে জোর করা হচ্ছে। তাতে আমরা মর্মাহত ও হতাশ হয়েছি। এ ধরনের আচরণ খেলার চেতনাবিরোধী।’’

ভিডিওতে দেখা যায় সেই পুলিশকে সাকিব বলছেন, ‘ভারত মাতা কী জয় বলতে পারলে আমরা পাকিস্তানের সমর্থক হয়ে পাকিস্তান জিন্দাবাদ কেন বলতে পারব না?’ তখন পুলিশ সদস্যটি বলেন, ‘ভারত মাতা কী জয় ভালো, কিন্তু পাকিস্তান জিন্দাবাদ ভালো না।’ সেই সমর্থক প্রত্যুত্তরে বলেন, ‘কেন নয়? আমরা পাকিস্তান থেকে এসেছি, এখন তারাই খেলছে, তাহলে পাকিস্তান জিন্দাবাদ না বলে কী বলব?’

এরপর পাকিস্তানের ওই সমর্থক নিজের মোবাইল ফোন হাতে নেন। পুলিশ সদস্যকে বলেন, ‘আমি একটি ভিডিও বানাব। আপনি আমাকে আনুষ্ঠানিকভাবে বলেন যে, আমি পাকিস্তান জিন্দাবাদ বলতে পারব না।’ কিন্তু তখন আর উত্তর দেননি পুলিশ সদস্য। পুলিশকে বেশ কয়েকবার কথাটি বলতে বললেও শেষপর্যন্ত তিনি সেখান থেকে সরে যান।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button