আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেস পেল নতুন স্পিকার

মোহনা অনলাইন

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন মাইক জনসন। স্থানীয় সময় বুধবার তিনি দেশটির ৫৬তম স্পিকার নির্বাচিত হন। লুইজিয়ানা অঙ্গরাজ্যের এ কংগ্রেসম্যান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

গেলো ৩ অক্টোবর কেভিন ম্যাকার্থির ক্ষমতাচ্যুতির পর জনসন চতুর্থ রিপাবলিকান হিসেবে এই পদে মনোনীত হয়েছেন।

মাইক জনসন ২২০ ভোট পেয়ে নতুন স্পিকার নির্বাচিত হন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট হেকিম জেফ্রিজ পেয়েছেন ২০৯ ভোট।

স্পিকার নির্বাচিত হওয়ার পর ৫১ বছর বয়সী জনসন বলেন, বিশ্বজুড়ে আমাদের মিত্রদের জানাতে চাই যে, আমাদের আইনপ্রণেতাদের পরিষদ আবারও তাদের নিজেদের দায়িত্ব পালনে ফিরেছেন। শিগগিরই তিনি ইসরায়েলের সমর্থনে বিল আহ্বান করবেন।

বাইডেন সরকারকে অর্থায়ন করা নিয়ে নিজ দলের বিদ্রোহের মুখে ৩ অক্টোবর স্পিকারের পদ থেকে অপসারিত হন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি অপসারিত হওয়া প্রথম মার্কিন স্পিকার। এরপর তিন সপ্তাহের বেশি স্পিকার না থাকায় কংগ্রেসের নিয়মিত কার্যক্রম প্রায় বন্ধ ছিল।

কয়েকজন রিপাবলিকানের বিদ্রোহে স্পিকারের পদ হারান ম্যাকার্থি। বিদ্রোহী দলের নেতৃত্বে ছিলেন ফ্লোরিডা থেকে নির্বাচিত কট্টরপন্থী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেৎজ। ম্যাকার্থিকে অপসারণে ২ অক্টোবর প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেন তিনি। প্রস্তাবটি ২১৬-২০৮ ভোটে পাস হয়। প্রতিনিধি পরিষদে ২২১-২১২ ব্যবধানে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

ম্যাকার্থি অপসারিত হওয়ার পর গত কয়েক সপ্তাহে স্পিকার হিসেবে তিনজনকে মনোনীত করেন রিপাবলিকান আইনপ্রণেতারা। তবে তিনজনই নির্বাচিত হতে ব্যর্থ হন। অবশেষে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক ও কম অভিজ্ঞ মাইক জনসন স্পিকার নির্বাচিত হলেন।

বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে গত কয়েক দশকে সবচেয়ে কম অভিজ্ঞ স্পিকার ৫১ বছর বয়সী জনসন। ২০১৬ সালে প্রথমবার প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলাতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেও ব্যর্থ ১২৬ কংগ্রেসম্যানের একজন তিনি।

স্পিকার নির্বাচিত হওয়ার পর জনসনকে অভিনন্দন জানিয়েছেন বাইডেন। জাতীয় নিরাপত্তার প্রয়োজনীয়তা মেটাতে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য দুই দলের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button