বরিশালসংবাদ সারাদেশ

খাস জমি বন্দোবস্তসহ বিভিন্ন দাবিতে কয়েক শত ভূমিহীন পরিবার

খাস জমি বন্দোবস্তের দাবী, ভুয়া বন্দোবস্ত বাতিল ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবীতে উত্তর চর শাহজালালের কয়েক শত ভূমিহীন পরিবার সমাবেশ ও মিছিল করেছে। পরে পটুয়াখালী জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি দেয় তারা।

গত ৩০ অক্টোবর ২০২৩ দুপুর ১২ টায় পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় উত্তর চর শাহজালাল ভূমিহীন পরিবারের আয়োজনে, বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভার সহযোগিতায় দশমিনা উপজেলায় ৭নং চর বোরহান ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উত্তর চরশাহজালাল মৌজার কয়েক শত ভূমিহীন পরিবারভূক্ত নারী-পুরুষ ট্রলার মিছিল করে পটুয়াখালী লঞ্চঘাট এসে সমবেত হয়।

লঞ্চঘাট থেকে মিছিলসহকারে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভূমিহীনরা পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে সমাবেশ করেন। সমাবেশে উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আবদুল বারেক সর্দারের সভাপতিত্বে ভূমিহীন নেতা মকবুল হোসেনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড বদরুল আলম ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, সহ-সাধারণ সম্পাদক আবদুস সাত্তার হাওলাদার, পটুয়াখালী জেলা শাখার সাধারণ সম্পাদক কায়েস মাহমুদ।

আরো বক্তব্য রাখেন উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আবদুর রাজ্জাক হাওলাদার, আঃ খালেক সর্দার, মোখলেস উদ্দিন, খোকন মুন্সী, আবদুল রশিদ তালুকদার, ছোহরাব হোসেন হাওলাদার, মোঃ শাহআলম খা, সাগর আলী পালোয়ান, মোঃ রফিক মোল্লা, মোঃ ছোহরাব বয়াতি, ভূমিহীন নেত্রী মনুজা বেগম, বিউটি বেগম, কুলসুম বেগম প্রমূখ। সমাবেশ শেষে ১০ সদস্য বিশিষ্ট ভূমিহীন প্রতিনিধি টিম জেলা প্রশাসক পটুয়াখালীর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট ১৫৭ ভূমিহীন পরিবার স্বাক্ষরিত ও ৩ দফা দাবী সম্মিলিত একটি স্মারকলিপি পেশ করেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে উত্তর চরশাহজালালে প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সহায়তায় সৃজিত ভুয়া বন্দোবস্ত বাতিল ও চরে অবস্থানরত- বসবাসরত প্রকৃত ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্ত প্রদান ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবী জানান। বক্তব্যে তারা ভুয়া বন্দোবস্তের কারনে যে সংকট তৈরী হয়েছে তা সমাধান কল্পে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ এবং আশু পদক্ষেপ গ্রহণ করে চরশাহজালালে শান্তি ও শৃংখলা বজায় রাখায় সদয় ভূমিকা কামনা করেন।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সভাপতি কমরেড বদরুল তাঁর বক্তব্যে বলেন, দেশে ৫০ লক্ষ একরের অধিক খাসজমি রয়েছে। এ খাসজমিতে ভূমিহীনদের অধিকার সুরক্ষায় সমগ্র দেশে কৃষি খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি সক্রিয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, ভূমি মানুষের জীবন-জীবিকার উৎস। মানুষের খাদ্য সার্বভৌমত্বের নিশ্চয়তা দেয়। সুতরাং ভূমি নিয়ে কোন ধরনের দুর্নীতি ও কারসাজি বরদাস্ত করা হবে না। উত্তর শাহজালালে যে দুর্নীতি ও অনিয়ম সংঘঠিত হয়েছে তার সমাধান সরকারকেই করতে হবে। কেননা সরকারের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারী এর সাথে জড়িত। সারা দেশে শক্তিশালী আন্দোলনের মাধ্যমে সকল ধরনের ভূমি সংক্রান্ত অনিয়ম রুখে দাঁড়ানোরও আহ্বান জানান তিনি। তিনি দেশীব্যাপী খাদ্য সার্বভৌমত্বের দাবীতে শক্তিশালি ভূমি আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান তাঁর বক্তব্যে বলেন, উত্তর চরশাহজালালের খাসজমি সংক্রান্ত জটিলতা দীর্ঘদিনের। সরকার চাইলেই এর সমাধান করতে পারে। কিন্তু কায়েমী স্বার্থের কারনে সমস্যাকে দশকের পর দশক জিইয়ে রেখেছে। সাংগঠনিকভাবে সমাধানের চেষ্টা আমাদের দিক হতে জারী রাখলেও স্থানীয় প্রশাসনের সদিচ্ছার অভাবে আজও কোন সুরাহা হচ্ছে না। তিনি এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন।

স্মারকলিপিতে উল্লেখিত দাবীঃ
১)উত্তর চর শাহজালালে খাসজমি ভূয়া বন্দোবস্ত বাতিল করতে হবে।
২)উত্তর চর শাহজালালে ৩১ বছর যাবৎ চরে বসবাসরত ভূমিহীন পরিবারের মাঝে খাসজমি বন্দোবস্ত দিতে হবে।
৩)উত্তর চর শাহজালাল খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচার করতে হবে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button