আন্তর্জাতিক

বাইডেনের বক্তৃতা থামিয়ে গাজায় ‘যুদ্ধবিরতির আহবান জানালেন এক ইহুদি

মোহনা অনলাইন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিনেসোটায় এক অনুষ্ঠানে সমাবেশে বক্তব্য দেয়ার সময় হঠাৎ এক ব্যক্তি উঠে দাঁড়িয়ে বলেন, ‘জনাব প্রেসিডেন্ট, আমি একজন রাব্বি (ইহুদিদের ধর্মীয় নেতা) এবং আমি আপনাকে অনুরোধ করছি যে, এই মুহূর্তে আপনি গাজায় যুদ্ধবিরতি ঘোষণা করুন।’

জবাবে জো বাইডেন বলেন, ‘আমরা মনে করি এই মুহূর্তে আমাদের একটি (মানবিক) বিরতি প্রয়োজন। এমন একটি বিরতি, যা সেখানে বন্দি বা জিম্মিদের মুক্তি দিতে পারবে।’

বাইডেনের সমাবেশে প্রকাশ্যে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির দাবি উঠলেও নিজেদের রাজনৈতিক অবস্থান ‘মানবিক’ বিরতির পক্ষেই অনড় থেকেছেন তিনি। বুধবার দেশটির মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মিনেসোটায় ঘটেছে এই ঘটনা।
২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষ্যে বাইডেনের জন্য দেশজুড়ে তহবিল সংগ্রহে নেমেছেন তার অনুসারী-সমর্থকরা। বুধবার মিনোসেটার মিনিয়াপোলিসে এ সংক্রান্ত একটি প্রচারণাসভা ছিল, যেখান যোগ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ২ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন সেই সভায়।

দারিদ্র্যপীড়িত এবং জনবহুল গাজা উপত্যকায় মানবিক বিপর্যয় এড়ানো ও হামাসের হাতে আটক জিম্মিদের মুক্ত করতে গত তিন সপ্তাহ ধরে সেখানে যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে চীন, রাশিয়া, তুরস্ক ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ।

অন্যদিকে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলের প্রতি অকুণ্ঠ সমর্থন জানানোর পাশাপাশি ইহুদি শাসিত এই ভূখণ্ডের শাসকদের আর্থিক, সামরিক, রাজনৈতিক, কূটনৈতিক ও গোয়েন্দা সহায়তা দিয়ে আসছে।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button