খেলাধুলা

বিশ্বকাপে ভারত যেন এক অপ্রতিরোধ্য সেনাবাহিনী, ৮৩ রানেই থামিয়ে দিল দক্ষিণ আফ্রিকাকে

মেহেদী হাসান

বিশ্বকাপে ভারত যেন এক অপ্রতিরোধ্য সেনাবাহিনী । নিজেদের অষ্টম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে পাড়ার ক্রিকেট টিম বানিয়ে ছাড়ল তারা । বিশ্বকাপে আট ম্যাচ খেলে আটটিতেই জয় ছিনিয়ে নিয়েছে ।

ভারতের বিপক্ষে ৩২৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৮৩ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। ২৪৩ রানের বিশাল পরাজয় মেনে নেয় সাউথ আফ্রিকা। বিশ্বকাপে অপ্রতিরোধ্য ভারত আট ম্যাচ খেলে আটটিতেই জয় নিয়ে মাঠ ছাড়ল। তাতে শীর্ষস্থান আরও মজবুত করলো স্বাগতিকরা।

কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩২৬ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। জন্মদিনে নিজেকে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন বিরাট কোহলি। সেই সেঞ্চুরিতে ছুঁলেন ওয়ানডে ৪৯ সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকারের রেকর্ড।

কোহলির ৩৫ বছর পূর্ণের দিনকে সামনে রেখে ইডেন সেজেছিল বিশেষ রূপে। অবশ্য ম্যাচের শুরুর ঝলকটা দেন রোহিত শর্মা। শুভমান গিলকে নিয়ে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬২ রান। কাগিসো রাবাদার শিকার হয়ে ২৪ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন ভারতীয় এই অধিনায়ক। এরপরই আগমন বিরাট কোহলির। যার জন্য ইডেনে এত আয়োজন। আগে থেকেই তার জন্য মঞ্চ সাজিয়ে রেখেছিল ইডেন।

দ্বিতীয় উইকেটে কোহলিকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারলেন না গিল । তবে তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারকে সাথে নিয়ে করেন ইনিংস মেরামতের কাজ। দুজনে মিলে গড়েন ১৩৪ রানের জুটি। কোহলির মতো সেঞ্চুরির পথে ছুটছিলেন আইয়ারও। যেভাবে ব্যাট করছিলেন তাতে কোহলির আগেই সেঞ্চুরি পাওয়ার কথা ছিল তার। কিন্তু ৮৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৭ রানের দারুণ ইনিংসের সমাপ্তি টানেন তিনি।

এই জুটি ভাঙার পর দ্রুতই লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদবকে সাজঘরে ফেরায় প্রোটিয়া। তবে কোহলি ছিলেন তার লক্ষ্যে অবিচল। ৪৯তম ওভারের তৃতীয় বলে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। ইডেনের গ্যালারিতে প্রায় সব দর্শকই তখন মোবাইলের ক্যামেরা তাক করেছিলেন তার দিকে। কাগিসো রাবাদার লেংথ বল কাভারে ঠেলে দিয়ে কোহলি যখন সিঙ্গেল তখন উল্লাসে ফেটে পড়ে পুরো গ্যালারি। কিন্তু কোহলির মধ্যে নেই সেই চিরচেনা উদযাপন। একপ্রকার ভাবলেশহীন থেকেই উঁচিয়ে ধরলেন ব্যাট ও হেলমেট।

এর মধ্য দিয়ে জন্মদিনে ওয়ানডেতে সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার হিসাবে নাম লেখালেন কোহলি। চলতি আসরে এর আগে জন্মদিনে সেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ।

১১৯ বলে সেঞ্চুরি ছোঁয়া কোহলি পরে আর বল খেলার সুযোগ পান মাত্র দুটি। ১০ চারে সাজানো ইনিংসটিতে অপরাজিত থাকেন ১০১ রানে। অপরপ্রান্তে ৩ চার ও ১ ছক্কায় ১৫ বল থেকে অপরাজিত ২৯ রানের ক্যামিও ইনিংস খেলেন রবীন্দ্র জাদেজা। ৫ উইকেটে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩২৬ রান ।

রবীন্দ্র জাদেজার ঘূর্ণিজালে আটকা পড়ে দক্ষিণ আফ্রিকা। উইকেটে কেবল আসা-যাওয়ার মিছিল চলতে থাকে ব্যাটারদের। সর্বোচ্চ ১৪ রান করেন মার্কো ইয়ানসেন। এছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেন শুধু টেম্বা বাভুমা, রাসি ফন ডার ডুসেন ও ডেভিড মিলার। বাকিরা সবাই ফেরেন এক অঙ্কের ঘরে থেকে। ভারতের হয়ে জাদেজা নেন সর্বোচ্চ ৫ উইকেট । এছাড়া মোহাম্মদ শামি ও কুলদীপ যাদবের শিকার দুটি করে উইকেট। জন্মদিনে দুর্দান্ত ইনিংস খেলায় ম্যাচসেরা হয়েছেন কোহলি।

২৪৩ রানের বিশাল ব্যবধানের জয়ে আট ম্যাচের সবগুলো জিতে প্রথম রাউন্ডে শীর্ষে থাকা নিশ্চিত করে ফেলেছে ভারত।

 

author avatar
Mehedi Hasan
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button