খেলাধুলা

সাকিবকে পাথর মারার হুমকি

মোহনা অনলাইন

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয়ের চেয়েও বেশি আলোচনা-সমালোচনা চলছে অ্যাঞ্জেলো ম্যাথুসের ‘টাইমড আউট’ হওয়ার ঘটনা নিয়ে। তবে অ্যাঞ্জেলো ম্যাথুসের ভাই ট্রেভিন ম্যাথুস শুধু কথার লড়াইয়ে থামেননি, সাকিবকে রীতিমতো পাথর মারার ঘোষণা দিয়ে বসেছেন।

ঘটনার শুরু বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ২৪.২ ওভারের সময়। সাদিরা সামারাবিক্রমা মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফেরার পরের দৃশ্য। শ্রীলঙ্কার রান তখন ৪ উইকেটে ১৩৫। নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে এলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। কিন্তু উইকেটে গিয়ে তিনি দেখলেন, তাঁর হেলমেটের স্ট্র্যাপে কোনো একটা সমস্যা। সম্ভবত ওটা ছেঁড়াই ছিল। ড্রেসিংরুমে ইশারা করলেন নতুন হেলমেটের জন্য।

অতিরিক্ত খেলোয়াড়ের মাধ্যমে নতুন হেলমেট আনতে কিছুটা দেরি হয়ে যায়। এ সময় অ্যাঞ্জেলো ম্যাথুসের বিপক্ষে ‘টাইমড আউট’-এর আপিল করে বাংলাদেশ। পরে ম্যাথুসের অনুরোধেও নিজের অবস্থান থেকে সরে আসেননি সাকিব। টাইমড আউট হয়েই মাঠ ছাড়তে হয় ম্যাথুসকে, যে ঘটনাকে ম্যাচ শেষে ‘লজ্জাজনক’ বলেও মন্তব্য করেন ম্যাথুস।

আউট হওয়ার পর হেলমেট ছুঁড়ে মারেন ম্যাথুস। এমন কী সংবাদ সম্মেলনে এসে ম্যাথুস বলেন, সাকিব এবং বাংলাদেশ ক্রিকেটের প্রতি আর কোনও সম্মান নেই তার। সাকিবকে পাথর মারার হুমকি জানিয়ে ট্রেভিন বলেন, ‘সাকিবকে শ্রীলঙ্কায় স্বাগত জানানো হবে না। যদি সে এখানে কোনো আন্তর্জাতিক বা এলপিএল ম্যাচ খেলতে আসে, তাহলে তাকে পাথর ছুড়ে মারা হবে কিংবা ভক্তদের অসন্তোষের মুখে পড়তে হবে।’

এছাড়া মাঠে থাকা আম্পায়ারদের ‘কমন সেন্স’ নিয়েও প্রশ্ন তোলেন সাবেক এই লঙ্কার ক্রিকেটার। নিজের টুইটারে দু’টি ভিডিও ছেড়ে লিখেছেন, ‘রেস্ট মাই কেস’। যেখানে তিনি দাবি করেছেন, ক্রিজে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে পাঁচ সেকেন্ড সময় ছিল। ওই সময় তার হেলমেটে ত্রুটি ধরা পড়ে।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ারের একজন রিচার্ড ইলিংওর্থ জানিয়েছেন, মাঠে প্রবেশ করতেই ম্যাথুসকে সতর্ক করেছিলেন তিনি। ক্রিজে আসার সময়ই আম্পায়ার তাকে বলেছিলেন, ‘ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হতে তোমার হাতে ৩০ সেকেন্ড সময় আছে।’

ম্যাথুসের দেওয়া ভিডিওতে দেখা গেছে, হেলমেটে ক্রটি ধরা পড়ার আগে ক্রিজে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে ৫ সেকেন্ড সময় ছিল। কিন্তু ভিডিওতে আরও পরিষ্কার হয়েছে যে, ম্যাথুস ততক্ষণে ব্যাট করার জন্য গার্ড পর্যন্ত নিতে পারেননি। এর আগেই তার হেলমেটের ফিতা ছিড়ে যায়।

ম্যাথুস সবচেয়ে বড় যে ভুলটা করেছেন তা হলো, হেলেমেটে ক্রটি ধরা পড়লেও তা পরিবর্তন করার জন্য মাঠে থাকা দুই আম্পায়ারের থেকে অনুমতি নেননি। বরং তিনি নিজেই ক্রিজ ছেড়ে নতুন হেলমেটের জন্য ডাগ আউটে ইশারা করেন। বাংলাদেশ অধিনায়ক সাকিব ‘টাইমড আউট’ আবেদনের আগেই ম্যাথুস ২ মিনিট পার করে ফেলেছিলেন বলেও জানানো হয়েছে।

এমনকি নিয়ম অনুযায়ী, টিভি আম্পায়ার নিতিন মেনন মাঠে থাকা দুই আম্পায়ার মারিয়াস ইরাসমাস ও ইলিংওর্থকে দুই মিনিট পেরিয়ে যাওয়ার বিষয়টি জানিয়েছিলেন। মাঠে থাকা আম্পায়ার নোটও নিয়েছিলেন। কিন্তু নিয়ম অনুযায়ী, ফিল্ডিং করা দলকে কখন সময় পেরিয়ে গেছে, কতক্ষণ পেরিয়ে গেছে তা জানাননি।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button