আন্তর্জাতিক

ইতালির লাম্পেদুসায় বাংলাদেশিসহ ৫৭৩ অভিবাসনপ্রত্যাশী

মোহনা অনলাইন

ইতালির দক্ষিণের ছোট্ট দ্বীপ লাম্পেদুসায় পৌঁছেছেন বাংলাদেশিসহ ৫৭৩ জন অভিবাসনপ্রত্যাশী। সোমবার একটি মাছ ধরার নৌকা নিয়ে ইতালির উপকূলে পৌঁছায় এসব অভিবাসনপ্রত্যাশী। এরপর তাদের উদ্ধার করে লাম্পেদুসায় নিয়ে যায় দেশটির উপকূলরক্ষীদের টহল নৌকা।

নৌকায় থাকা অভিবাসনপ্রত্যাশীরা সিরিয়া, মিশর, বাংলাদেশ, পাকিস্তান এবং ইথিওপিয়ার নাগরিক৷ তবে কোন দেশের কতজন নাগরিক ছিলেন, সেই বিষয়ে কোনো তথ্য এখনও পাওয়া যায়নি। এই ৫৭৩ অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে চার জন নারী ও দুই জন অপ্রাপ্তবয়স্ক রয়েছেন৷ ইউরোপে অভিবাসনের আশায় তারা নিজ নিজ দেশ থেকে লিবিয়া জড়ো হয়েছিলেন।

উত্তর আফ্রিকা থেকে কাছাকাছি হওয়ায় লাম্পেদুসা দ্বীপটি ইউরোপমুখী অনিয়মিত অভিবাসনের অন্যতম প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে৷ চলতি বছর এ পর্যন্ত এক লাখ ৫১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ সমুদ্রপথে ইতালি পৌঁছেছেন৷ গত বছরের একই সময়ে এই সংখ্যাটি ছিল ৯৪ হাজার ৩০০৷ সমুদ্রপথে যারা ইতালি পৌঁছেছেন তাদের ৭০ ভাগই এসেছেন লাম্পেদুসায়৷

অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই সমুদ্র অনুপযোগী নৌকা নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেন। ফলে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ে অভিবাসীবাহী নৌকাগুলো এবং প্রাণহানির ঘটনা ঘটে। চলতি বছর সেন্ট্রাল ভূমধ্যসাগরে এ পর্যন্ত শিশু, নারী ও পুরুষ মিলিয়ে অন্তত দুই হাজার ২০০ জন মারা গেছেন কিংবা নিখোঁজ হয়েছেন। ২০১৭ সালের পর চলতি বছর এ অভিবাসন রুটটিকে সবচেয়ে ভয়ংকর হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সম্প্রতি লাম্পেদুসার কাছে দুটি পৃথক নৌকাডুবির ঘটনায় এক জন ২৬ বছর বয়সি নারী এবং দুই বছরের এক কন্যাশিশু মারা গেছেন, নিখোঁজ হয়েছেন আট জন।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button