বিজ্ঞান ও প্রযুক্তি

চন্দ্রযান-৩ এর প্রোপালশন মডিউল ফিরল কক্ষপথে: ইসরোর চমকপ্রদ সাফল্য!

মোহনা অনলাইন

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) সফলভাবে চন্দ্রযান-৩ মিশন থেকে প্রপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে এনেছে। মূল মিশন পরিকল্পনায় না-থাকলেও, ইসরো প্রায় ৩৮৪,০০০ কিলোমিটার ভ্রমণ করার পর চাঁদের চারপাশে প্রদক্ষিণ করা মডিউলটিকে ফিরিয়ে আনতে একটি নিখুঁত চন্দ্রযান-৩ মিশনের লজিস্টিক সুবিধাগুলো ব্যবহার করেছে।

সোমবার এমনটাই জানিয়েছেন ইসরো কর্তৃপক্ষ।  মডিউলকে চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনাকে এক বিরাট সাফল্য বলেই মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা। মডিউলটি গত ১ আগস্ট পৃথিবী ছেড়ে গিয়েছিল।

চন্দ্রযান-২-এ প্রধান পেলোড এবং যোগাযোগ ব্যবস্থা-সহ একটি পূর্ণাঙ্গ অরবিটার ছিল। চন্দ্রযান-৩-এ একটি হালকা প্রপালশন মডিউল আছে। পৃথিবীর সঙ্গে ল্যান্ডারের যোগাযোগের জন্যই, মিশনটি চন্দ্রযান-২-এর কক্ষপথ ব্যবহার করেছিল। ২০১৯ সালে চন্দ্রযান-২ মিশনের চার বছর পরও ল্যান্ডারটি কার্যকর ছিল। চন্দ্রযান-৩-এর প্রপালশন মডিউলে থাকা একমাত্র বৈজ্ঞানিক যন্ত্রটি হল স্পেকট্রো পোলারিমেট্রি অফ হ্যাবিটেবল প্ল্যানেট আর্থ (শেপ)। এটি একটি পরীক্ষামূলক পেলোড। যা সৌরজগতের বাইরে বসবাসযোগ্য গ্রহগুলিকে শনাক্ত করার জন্য কাজে লাগানো হয়েছে। যার কাজ পৃথিবীর মত বাসযোগ্য হওয়ার কোনও লক্ষণ অন্য কোনও গ্রহেও আছে কি না, তা চিহ্নিত করা।

চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরে এবং নির্ধারিত অবতরণের ছয় দিন আগে গত ১৭ আগস্ট প্রপালশন মডিউলটি ল্যান্ডার থেকে পৃথক হওয়ার পরে ছ’মাস বা তার বেশি সময় ধরে চাঁদকে প্রদক্ষিণ করবে, এমনটাই কথা ছিল। প্রোপালশন মডিউলের প্রধান কাজ ছিল লঞ্চ ভেহিকেল থেকে চন্দ্রের চূড়ান্ত ১০০ কিলোমিটার বৃত্তাকার মেরু কক্ষপথ পর্যন্ত এলএম (ল্যান্ডার মডিউল) নিয়ে যাওয়া। আর, এরপরই ল্যান্ডার মডিউল বা এলএম এবং প্রপালশন মডিউল বা পিএমের আলাদা হয়ে যাওয়ার কথা। অভিযানের আগে এমনটাই জানিয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরো। সংস্থাটি জানিয়েছে, প্রপালশন মডিউলটিকে পৃথিবীতে ফিরিয়ে আনার কোনও পরিকল্পনা নেই। তা প্রায় তিন মাসের জন্য পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করবে।

ন্দ্রযান-৩-এর প্রকল্প পরিচালক পি ভিরামুথুভেল, ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, গোটা অভিযানের পরিকল্পনা ছিল সুনির্দিষ্ট। অভিযান দক্ষতার সঙ্গে পরিচালিত হয়েছে। মঙ্গলবার মহাকাশ সংস্থাটি জানিয়েছে, ভবিষ্যতে চন্দ্র অভিযানের কথা মাথায় রেখে প্রপালশনকে পৃথিবীর কক্ষপথে ফেরানো হয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button