বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীর পঞ্চম দেশ হিসেবে জাপানের সফল চন্দ্রাবতরণ

মোহনা অনলাইন

কেউ জানতেই পারল না, জাপান নিঃশব্দে নীরবে পৌঁছে গেল চাঁদে। জাপানের চন্দ্রযান ‘মুন স্নাইপার’ শনিবার নির্বিঘ্নে চাঁদে অবতরণ করেছে। এরফলে জাপান সফলভাবে চাঁদে অবতরণকারী পঞ্চম দেশের মর্যাদা অর্জন করলো। 

এবার চাঁদের ইতিহাস নিয়ে গবেষণা করবে জাপান। চাঁদ কীভাবে তৈরি হল সেটা নিয়েও গবেষণা করবে এই স্নাইপার। ২০ মিনিটের রূদ্ধশ্বাস সময়। গোটা জাপান কার্যত অপেক্ষা করছিল এই সময়টার জন্য। জাপানের মুন স্নাইপার। নাম দেওয়া হয়েছে SLIM।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

চন্দ্রপৃষ্ঠে সূর্যের আলো পড়ে এমন একটি অঞ্চলের নাম– শিওলি ক্রেটার। সেখানেই অবতরণ করেছে চন্দ্রযানটি। তবে মুন স্নাইপারের সৌরবিদ্যুৎ ব্যবস্থায় কিছু সমস্যা দেখা দিয়েছে। এখন ব্যাটারির উপর নির্ভর করেই কাজ করছে সেটি। জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি তথা জাক্সা-র কর্মকর্তা বলেছেন, চন্দ্রযানের সৌরকোষগুলি কাজ না করায় উচ্চ প্রযুক্তির মুন স্নাইপার কয়েক ঘণ্টা সক্রিয় থাকবে। একবার সূর্যের কোণ পরিবর্তন হলে ব্যাটারি আবার কাজ করতে পারে।

জানানো হয়েছে, সৌর ব্যাটারি অকেজো হয়ে গিয়েছে এমন নয়। হতে পারে, মিশনের পরিকল্পিত দিকে সোলার প্যানেল মুখ ফেরাতে পারছে না। অবতরণ সফল হয়েছে। তা না হলে, যানটি নষ্ট হয়ে যেত। জানা গিয়েছে, মুন স্নাইপার থেকে তথ্য পৃথিবীতে পাঠানো হচ্ছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button