আন্তর্জাতিক

ভারতে পালিত হচ্ছে ৭৫তম প্রজাতন্ত্র দিবস

মোহনা অনলাইন

ভারতে পালিত হচ্ছে দেশটির প্রজাতন্ত্র দিবস। প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে দিল্লিতে ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের কার্যক্রম শুরু করেন।

প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন উপলক্ষে শুরু হয়েছে জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজ। এতে প্রধান অতিথি হয়ে উপস্থিত রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ১৯৫০ সাল থেকে ভারতে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়। আধুনিক ভারতের রাজনৈতিক ও সাংবিধানিক ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য দিন এটি। এদিনই কার্যকর হয়েছিল ভারতীয় সংবিধান।

এদিন ভারত এক রিপাবলিকান ইউনিট হয়ে ওঠে। এ বিশেষ দিনে প্রথম প্রেসিডেন্ট ড. রাজেন্দ্র প্রসাদ গভর্নমেন্ট হাউসের দরবার হলে শপথ নেন।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরই দিনটিতে ভারতে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়। আর এ ঐতিহ্যবাহী কুচকাওয়াজে আমন্ত্রিত থাকেন একজন করে রাষ্ট্রনেতা। এবার আমন্ত্রিত ফরাসি প্রেসিডেন্ট।

প্রজাতন্ত্র দিবসের তাৎপর্য বিপুল! প্রতি বছর দিল্লিতে কুচকাওয়াজের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত থাকে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর বিভিন্ন রেজিমেন্ট। অশ্বারোহী দলও অনুষ্ঠানের জন্য সুন্দরভাবে উপস্থাপিত হয়। বিভিন্ন রাজ্যের জন্য নির্দিষ্ট গান বাজানো হয়। সব মিলিয়ে একটা সুন্দর ছবি তৈরি হয় এদিন।

ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন হয়েছিল। কিন্তু ১৯৫০ সালের ২৬ জানুয়ারি গণতান্ত্রিক, প্রজাতান্ত্রিক ও সার্বভৌম এক রাষ্ট্র হিসেবে গড়ে ওঠে। পরবর্তীকালে ২৬ জানুয়ারি দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়। সেই সঙ্গে দিনটি ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবেও স্বীকৃতি পায়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button