বিনোদন

এমপি হতে মনোনয়ন কিনলেন তিন অভিনেত্রী

মোহনা অনলাইন

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন তুলতে বিনোদনজগতের অনেক অভিনেত্রী ভিড় জমিয়েছেন। এরই মধ্যে কয়েকজন অভিনেত্রী ফরম কিনেছেন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করছে আওয়ামী লীগ।

ফরম বিক্রির প্রথম দিনের দুপুর পর্যন্ত মনোনয়ন ফরম কিনেছেন অভিনেত্রী সোহানা সাবা, অপু বিশ্বাস ও নিপুন আক্তার।

দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের পাশাপাশি এখন পর্যন্ত তিনজন অভিনেত্রী আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সকাল সোয়া ১০টার দিকে অভিনেত্রী সোহানা সাবা নিজে এসে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আর বেলা ১১টার দিকে মনোনয়ন ফরম নিতে আসেন অভিনেত্রী নিপুন আক্তার।

দুপুর সাড়ে ১২টার মনোনয়ন ফরম কিনেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস।

এর আগে আওয়ামী লীগের পক্ষ থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে জানানো হয়, কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে।

সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি। ইতিমধ্যে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য তাদের পক্ষ থেকে সংরক্ষিত আসনে সদস্য নির্বাচনের ক্ষমতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছেন। ফলে আওয়ামী লীগ তাদের দলের এবং স্বতন্ত্রদের মিলে ৪৮ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। বাকি দুটি আসনে নারী সংসদ সদস্য দিতে পারবে জাতীয় পার্টি (জাপা)।

সংরক্ষিত নারী আসনে সদস্য নির্বাচনে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হন। দলগুলো পদের সমপরিমাণ বা একক প্রার্থী মনোনয়ন দিলে ভোটের প্রয়োজন পড়বে। সাধারণত সংরক্ষিত আসনে একক প্রার্থীই মনোনয়ন দিয়ে আসছে রাজনৈতিক দলগুলো। অর্থাৎ নির্বাচিত আসনের সমানুপাতিক যত সংরক্ষিত আসন দলগুলো পাবে, ততজনকেই মনোনয়ন দেওয়া হয়েছে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button