জীবনধারা

লাল নাকি সবুজ আপেল ভালো

মোহনা অনলাইন

আপেল তো আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী, সে কথা আমরা সবাই জানি। আপেল আবার দু’রকমের হয়। লাল আপেল এবং সবুজ আপেল। আর এই নিয়ে ধোঁয়াশায় থাকেন অনেকে। কোন আপেল খাওয়া উচিত? লাল না সবুজ? এই নিয়ে জনমানসে বিভ্রান্তির শেষ নেই। কেউ সবুজ আপেল খান। আবার কেউ লাল আপেলেই ভরসা রাখেন।  কিন্তু শরীরের জন্য কোন আপেল বেশি ভালো, লাল না সবুজ? এই বিষয়েই আজ আলোচনা করব আমরা।

লাল আপেলের পুষ্টিগুণ:

লাল আপেলে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা শরীরের জন্য খুবই উপকারী। এতে রয়েছে ফাইবার। ফলে হজমে মারাত্মক কাজ দেয় লাল আপেল।  রক্তে শর্কমার মাত্রা এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতেও কার্যকরী লাল আপেল। লাল আপেলে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে| যাঁরা মিষ্টি খেতে পছন্দ করেন, তাঁদের জন্য লাল আপেল ভাল। কারণ এই আপেল বেশ সুস্বাদু হয়।

সবুজ আপেলের পুষ্টিগুণ: সবুজ আপেলে বেশি করে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন কে থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী| এতে প্রচুর পরিমাণে আয়রন, পটাশিয়াম, প্রোটিন থাকে। যাঁরা ওজন কমাতে চান বা রোগা হওয়ার কথা ভাবছেন, তাঁদের জন্য সবুজ আপেল কার্যকরী। রক্তচাপ কমাতে সাহায্য করে সবুজ আপেল।

দুই ধরনের আপেলেই প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। এছাড়া আপেলে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, পেকটিন, কোয়ারেকটিন এবং ফ্ল্যাভোনয়েড। এর ফলে আপল আমাদের শরীরে কোষের ক্ষতি হওয়া থেকে রক্ষা করে, হার্টের অসুখ এবং লিভারের অসুখ থেকেও আমাদের বাঁচানোর ক্ষমতা আছে আপেলের মধ্য়ে। এছাড়া আপেলের ক্যালোরি কাউন্ট অত্যন্ত কম হওয়ায় ওজন কমানোর সহায়ক হিসেবেও কাজ করে আপেল।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button