জাতীয়

শ্রদ্ধার ফুলে ভরে উঠছে শহীদ বেদি

মোহনা অনলাইন

মহান ভাষা দিবসে শহীদদের প্রতি লাখো মানুষের ফুলেল শ্রদ্ধায় ভরে গেছে কেন্দ্রীয় শহীদ মিনার। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দিবসের প্রথম প্রহর থেকে শহীদ মিনারে ভিড় জমাতে থাকেন জনতা।

মধ্যরাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল গড়ানোর সঙ্গে সঙ্গে শ্রদ্ধা জানাতে হাজারো মানুষের ঢল নেমেছে কেন্দ্রীয় শহীদ মিনারে। শ্রদ্ধার ফুলে ফুলে ভরে গেছে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদি।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আজ প্রভাতফেরি করে শ্রদ্ধার ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। অনেকের পোশাক ও সজ্জাতেও রয়েছে শোকের কালো রং। কণ্ঠে আছে সেই বেদনাবিধুর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…

অমর একুশে ফেব্রুয়ারিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দল-মত নির্বিশেষে রাত থেকেই ছুটে আসেন সাধারণ মানুষ। সবাই হাতে ফুল নিয়ে, খালি পায়ে শহীদ মিনারে আসেন। সংগঠনগুলোর হাতে ফুলের ডালা আর ব্যক্তিদের হাতে ফুলের তোড়ায় পরিপূর্ণ হয়ে উঠে কেন্দ্রীয় শহীদ মিনার। শহীদ মিনারের মূল বেদী গাঁদা, গোলাপ ফুল আর পাতা বাহার দিয়ে সাজানো হয়েছে। গাঁদা ফুল দিয়ে লেখা হয়েছে ‘শ্রদ্ধাঞ্জলী ২১’। এছাড়া ফুলের ডালাগুলো সাজানো হয়েছে বেদীজুড়ে। ফুলে মূল বেদী পরিপূর্ণ হয়ে যাওয়ায় বেদীর সিঁড়িতে রাখা হচ্ছে ফুলের ডালাগুলো।

বিভিন্ন দল, সংগঠন ও প্রতিষ্ঠান প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছে।

এর মধ্যে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড, গ্রামীণ ব্যাংক, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি মাহফুজুল ইসলাম, ভারতের শান্তিপুর থেকে ওপারের বাঙালিরা, বাংলাদেশ রেলওয়ে, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

এ ছাড়াও শ্রদ্ধা নিবেদন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জেএসডি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), গণতন্ত্রী পার্টি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, জাসদ ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন।

শহীদ বেদীতে শ্রদ্ধা জানানোর দলে ছিলেন ভিন্ন ভাষাভাষির বিদেশি নাগরিকেরাও। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কালো পাঞ্জাবি পরে বেদীতে ফুল দিতে এসেছেন তারা। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ভাষার জন্য মমতা আর প্রেমের এক নতুন অনুভূতি নিয়ে গেছেন। এছাড়া শ্রদ্ধার মিছিলে জড়ো হয়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা, যারা বাংলা ভাষা এবং সংস্কৃতিকে তাদের থেকে আলাদা মনে করেন না।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button