খেলাধুলা

কে যাবেন ফাইনালে: সাকিব না তামিম!

মোহনা অনলাইন

সাকিব আল হাসান ও তামিম ইকবাল- বাংলাদেশের ক্রিকেটের দুই মহাতারকা। এক সময়ে খুব ভালো বন্ধু থাকলেও এখন দ্বন্দ্বে জড়িয়েছেন তারা। যা গত ওয়ানডে বিশ্বকাপের আগে থেকে বেশ দৃশ্যমান হয়েছে। সাকিব-তামিমের মাঝে চলে আসা লড়াইটা গড়িয়েছে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগেও।

লড়াইটা দলীয়, ব্যক্তিগত নয়। কিন্তু সার্বিক চিত্র যে বার্তা দিচ্ছে, তাতে ফরচুন বরিশাল আর রংপুর রাইডার্সের মধ্যে আজ হতে যাওয়া দশম বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার যেন সর্বান্তকরণেই তামিম ইকবাল আর সাকিব আল হাসানের লড়াই! এবার বিপিএলের ফাইনালে ওঠার ম্যাচে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে এ দুই দল। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে হাইভোল্টেজ এই ম্যাচটি।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV
লিগ পর্বের ম্যাচে দেখা হয়ে গিয়েছিল, নিয়মরক্ষার জন্য হাতও মিলিয়েছেন। কিন্তু কথা হয়নি। মাঠে অবশ্য উদযাপনে একে অন্যকে টিপ্পনি কেটেছেন। বোলিংয়ে এসে প্রথম ডেলিভারিতেই তামিমকে আউট করেছিলেন সাকিব। তখন যেভাবে উদযাপন করেছিলেন রংপুর রাইডার্সের তারকা অলরাউন্ডার, ব্যাটিংয়ে নেমে তিনি যখন আউট হন, দূর থেকে ভেংচি কেটে একইভাবে উদযাপন করেন তামিম।
এবার ফাইনাল নিশ্চিতের মিশনে ফের মুখোমুখি হচ্ছেন এ দুই ক্রিকেটার।
এবারের বিপিএলে সাকিব-তামিম দ্বৈরথটাকেও দিয়েছে ভিন্ন মাত্রা। সেই ম্যাচের পর যখন আজই প্রথম মুখোমুখি হতে চলেছেন তারা, সেটিও দ্বিতীয় কোয়ালিফায়ার নামক অলিখিত সেমিফাইনালে, তখন দলীয় লড়াইয়ের থেকে তাদের ব্যক্তিগত দ্বৈরথটাই সামনে এসেছে বারবার। মঙ্গলবার তো প্রসঙ্গটা নিয়ে একের পর এক প্রশ্ন ছুটে গেছে বরিশাল কোচ মিজানুর রহমান বাবুল এবং রংপুর কোচ সোহেল ইসলামের দিকে। দুজনেই নিজেদের ভাবনা ব্যক্ত করেছেন, তবে তা খোলা মনে নয়, যথেষ্ট বিরক্তি নিয়ে।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হন রংপুর রাইডার্সের কোচ সোহেল ইসলাম। এ সময় সাকিব-তামিমের প্রসঙ্গে জানতে চাইলে তিনি এড়িয়ে যান, ‘ব্যক্তিগত ইস্যু নিয়ে আমার বলার কিছু নেই। এটা নিয়ে একদমই চিন্তা করি না। আমার দল নিয়ে চিন্তা করি। দলের মধ্যে সেও (সাকিব) একটা অংশ। প্রতিপক্ষ দলে যে (তামিম) আছে, সেও তাদের দলের অংশ। দলের পারফরম্যান্সে ক্রিকেটার কীভাবে প্রভাব রাখতে পারবে, সেটা নিয়েই চিন্তা করি। ব্যক্তিগত ইস্যু নিয়ে চিন্তা করার কোনো সুযোগ নেই এখানে।’

একই কথার প্রতিধ্বনি ছিল বরিশালের কোচ মিজানুর রহমান বাবুলের কণ্ঠেও, ‘আমরা নিজেদের খেলাটা উপভোগের চেষ্টা করি। ম্যাচের মধ্যে তামিম-সাকিবের জিনিসটা আমাদের মাথায় আসে না। আমি চাই, আমরা যে দলে কাজ করি… তামিম সেরা ক্রিকেট খেলুক, আমার দল জিতুক। এই জিনিসটা উপভোগ করি। মাঠের খেলাটা উপভোগ করি। দুজন অবশ্যই বাংলাদেশের দুই সেরা ক্রিকেটার। দুজন দুই দলে খেলে। দুজনই চাইবে নিজের দলকে জেতাতে। এই টুর্নামেন্টে দুজনই ভালো ক্রিকেট খেলছে। তাই যে ভালো খেলবে, তার দল জিতবে।’

মিরপুরে আজ সন্ধ্যায় তাই প্রবল চাপ নিয়েই লড়াইয়ে নামবে সাকিবের রংপুর আর তামিমের বরিশাল। রংপুর কোচ সোহেলও তেমনটাই মনে করছেন, ‘ক্রিকেট খেলায় চাপ থাকবে না, এটি তো হতেই পারে না। বিপিএলে এলিমিনেটর ম্যাচ চলছে, চাপ থাকবেই। এটি ওভারকাম করেই খেলতে হবে।’ প্রথম কোয়ালিফায়ারে রংপুর যেটি পারেনি। তাদের হারিয়ে ফাইনালে উঠে গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুরের জায়গা হয়েছে দ্বিতীয় কোয়ালিফায়ারে, এলিমিনেটরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে সেখানে তাদের প্রতিপক্ষ হয়েছে বরিশাল। ম্যাচে দলটি ছিল দুর্দান্ত। দারুণ ছন্দে আছেন দলটির ক্যারিবীয় অলরাউন্ডার কাইল মেয়ার্স। অধিনায়ক তামিমও রান করে চলেছেন ম্যাচের পর ম্যাচ।

এই ম্যাচে বরিশালকে হারাতে পারলে প্রায় সাত বছর পর আরও একবার ফাইনালের টিকিট পাবে রংপুর। সবশেষ ২০১৭ সালের আসরে ফাইনাল খেলেছিলেন তারা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button